Omicron In Bengal: বাংলায় ওমিক্রন আক্রান্ত পৌঁছল দুই অঙ্কের ঘরে, নয়া আক্রান্তদের ৪ জনই স্থানীয়

Omicron in Kolkata: স্থানীয় ওমিক্রন আক্রান্তদের মধ্যে ২ জন কলকাতার বাসিন্দা।

Updated By: Dec 29, 2021, 04:29 PM IST
Omicron In Bengal: বাংলায় ওমিক্রন আক্রান্ত পৌঁছল দুই অঙ্কের ঘরে, নয়া আক্রান্তদের ৪ জনই স্থানীয়
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে ওমিক্রনের চোখরাঙানি। নতুন করে একসঙ্গে ৫ জন আক্রান্ত হলেন করোনার নয়া ভ্যারিয়ান্টে। এরফলে একলাফে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০-এ। তবে এরমধ্যে সবচেয়ে উদ্বেগজনক হল, নয়া আক্রান্তদের মধ্যে একজন বিদেশি হলেও, ৪ জন-ই এই রাজ্যের বাসিন্দা। 

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, স্থানীয় ওমিক্রন আক্রান্তদের মধ্যে ২ জন কলকাতার বাসিন্দা। আর দমদম ও হাওড়ার বাসিন্দা রয়েছেন একজন করে। উল্লেখ্য, বাংলায় আবার বাড়ছে করোনার সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় বাংলায় দ্বিগুণ হয়ে গিয়েছে দৈনিক সংক্রমণ। কলকাতাতেই আক্রান্ত প্রায় ৪০০ জন। এখন তার মধ্যে মঙ্গলবার রাতে রাজ্য স্বাস্থ্য দফতরের হাতে এসে পৌঁছয় ১০৭টি কোভিড পজিটিভ নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট। যারমধ্যে ৫ জন ওমিক্রন পজিটিভ। অর্থাৎ, ওমিক্রন সংক্রমণের পজিটিভিটি রেট প্রায় ৪.৭ শতাংশ। এখন নয়া ওমিক্রন আক্রান্ত ৫ জনের মধ্যে একজন বিদেশি পর্যটক। আর বাকি ৪ জন-ই স্থানীয়। যেটাই ভাবাচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালেও। আর তাই সল্টলেক, রাজারহাট ও নিউটাউনে যাঁরা কোভিড পজিটিভ হবেন, তাঁদের সবার নমুনা-ই জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠানো হবে বলেও জানা গিয়েছে।

উল্লেখ্য, স্বাস্থ্য দফতরের তরফে আরও জানানো হয়েছে যে, কনট্যাক্ট ট্র্যাকিং সেল ইতিমধ্যেই প্রোটোকল মেনে তথ্য সংগ্রহ করতে শুরু করেছে। এর পাশাপাশি সোমবার ও বৃহস্পতিবার করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনা পাঠানো হচ্ছে। গত সোমবার ২২৫টি নমুনা পাঠানো হয়েছিল। আগামিকাল বৃহস্পতিবার আরও ৭০০ নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। সাধারণত ৩ থেকে ৪ দিনের মধ্যে জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট চলে আসে। প্রসঙ্গত, এদিন সাগরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন যে, "দেশে করোনার তৃতীয় ঢেউ এসে গিয়েছে। ওমিক্রন বাড়ছে।" এই পরিস্থিতিতে কলকাতায় বিশেষ নজর দেওয়ার কথা বলেন তিনি। প্রয়োজনে কলকাতায় 'ওয়ার্ডভিত্তিক কনটেইনমেন্ট জোন' করার কথাও বলেন মুখ্যমন্ত্রী। ৩ জানুয়ারি এই নিয়ে ঘোষণা করতে পারেন তিনি। শুধু কলকাতা নয়, রাজ্যেও জারি হতে পারে বিধিনিষেধ।

আরও পড়ুন, Mamata Banerjee: 'দেশে করোনার থার্ড ওয়েভ', রাজ্যে ফের স্কুল-কলেজ বন্ধ? ৩ জানুয়ারি থেকে কনটেইনমেন্ট জোন?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.