College Admission: ১৮ জুলাই থেকে শুরু কলেজে ভর্তি, পুরো পদ্ধতি অনলাইনেই

১৫ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে  ভর্তি প্রক্রিয়া। ক্লাস শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। 

Updated By: Jul 2, 2022, 04:37 PM IST
College Admission: ১৮ জুলাই থেকে শুরু কলেজে ভর্তি, পুরো পদ্ধতি অনলাইনেই
প্রতীকী ছবি

শ্রেয়সী গাঙ্গুলি: ১৮ জুলাই থেকে শুরু কলেজে ভর্তির প্রক্রিয়া (College Admission)। আর ১ সেপ্টেম্বর থেকে শুরু স্নাতকত্তোরের (University Admission)। বিজ্ঞপ্তি জারি করে জানাল শিক্ষা দফতর।

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি (Online Admission) এ বছর হবে না। আগেই জানিয়েছিল শিক্ষা দফতর। এবার কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরুর দিনক্ষণ জানিয়ে নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। প্রত্যেক কলেজ ও বিশ্ববিদ্যালয় আগের বারের মতো এবারও পৃথকভাবে অনলাইন প্রক্রিয়া মাধ্যমে ভর্তি নেবে পড়ুয়াদের।

স্নাতক স্তরের ক্ষেত্রে ভর্তির আবেদন নেওয়া শুরু হবে ১৮ জুলাই। ১৫ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে  ভর্তি প্রক্রিয়া। ক্লাস শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। নির্দেশিকায় বলা হয়েছে, নথি যাচাই বা কাউন্সেলিংয়ের জন্য ছাত্রছাত্রীদের কলেজে ডাকা চলবে না। তাদের কাছ থেকে প্রসপেকটাসের জন্য চার্জ নেওয়াও চলবে না। স্নাতক স্তরে পাশাপাশি, স্নাতকত্তোর স্তরের ক্ষেত্রে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু হবে ১ সেপ্টেম্বর থেকে। আর ক্লাস শুরু হবে ১ নভেম্বর।

প্রসঙ্গত, মঙ্গলবার সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই বৈঠকেই কলজে-বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। তাতেই সিদ্ধান্ত হয় যে, এবছর সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়ায় যাওয়া হবে না। এক্ষেত্রে নির্দিষ্টভাবে আরও কিছু তথ্য ও ফুলপ্রুফ পরিকল্পনার ভিত্তিতে এগোতে চাইছে দফতর। তাতে ছাত্রছাত্রীদেরই সুবিধা হবে। মনে করছে দফতর।

আরও পড়ুন, Coronavirus, Exclusive: ভারতে প্রথমবার, নর্দমার জল থেকেই কোভিডের চিহ্নিতকরণ বাংলায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.