আগামী ১০ দিন কলকাতায় থাকবে অরবিস

আটাত্তরটি দেশ ঘুরে শেষপর্যন্ত কলকাতার মাটি ছুঁল অরবিসের উড়ন্ত চক্ষু হাসপাতাল। আগামী ১০দিন অত্যাধুনিক এই চক্ষু হাসপাতালের ঠিকানা কলকাতা। ২১টি বিরল অস্ত্রোপচারের সঙ্গে, রাজ্যের চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণও দেবে অরবিস। সোমবার দমদম বিমানবন্দরে হাসপাতালটি ঘুরে দেখলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Updated By: Sep 9, 2013, 09:57 PM IST

আটাত্তরটি দেশ ঘুরে শেষপর্যন্ত কলকাতার মাটি ছুঁল অরবিসের উড়ন্ত চক্ষু হাসপাতাল। আগামী ১০দিন অত্যাধুনিক এই চক্ষু হাসপাতালের ঠিকানা কলকাতা। ২১টি বিরল অস্ত্রোপচারের সঙ্গে, রাজ্যের চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণও দেবে অরবিস। সোমবার দমদম বিমানবন্দরে হাসপাতালটি ঘুরে দেখলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 
বাইরে থেকে আর ৫টা সাধারণ বিমানের মতোই। কিন্তু, ভুল ভাঙবে ভিতরে পা দিলেই। মার্কিন ডিসি -টেন এয়ারক্র্যাফটি আদতে ফ্লাইং আই হসপিটাল। রয়েছে অত্যাধুনিক অপারেশন থিয়েটার। দুনিয়ার বিভিন্ন প্রান্ত ঘুরে চক্ষু হাসপাতালটি বিনামূল্যে স্থানীয় রোগীদের চোখের জটিল অস্ত্রোপচার করে। শহরের চক্ষু বিশেষজ্ঞদের প্রশিক্ষণও দেয়। স্বেচ্ছাসেবী সংস্থা অরবিসের তত্ত্বাবধানে ইতিমধ্যেই আটাত্তরটি দেশ ঘুরে ফেলেছে বিমানটি। ৮৪ হাজার জটিল অস্ত্রোপচারের সাফল্য মুঠোয় করে এখন অরবিস ফ্লাইং হসপিটালের ঠিকানা দমদম বিমানবন্দর। আগামী ২১ তারিখ পর্যন্ত রাজ্যে ৪০টি বিরল অস্ত্রপচার হবে অরবিসের উড়ন্ত হাসপাতালে। সোমবার বিমানটির ঘুরে দেখলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
 
১৯৯৪ সালে যাত্রা শুরু অরবিসের এই উড়ন্ত চক্ষু হাসপাতালের। প্রতিটি শিশুর শিক্ষার অধিকার সুনিশ্চিত করতে প্রয়োজন  দৃষ্টির অধিকারকে সুনিশ্চিত করা। সেই লক্ষ্যেই সারা পৃথিবীতে ঘোরে অরবিসের বিমানটি। পরিসংখ্যান বলছে,
এই মুহুর্তে পৃথিবীতে মোট দৃষ্টিহীন মানুষের সংখ্যা...
 
আশি শতাংশ অন্ধত্ব প্রতিরোধ করা সম্ভব
 
নব্বই শতাংশ দৃষ্টিহীন মানুষের বাস গরীব দেশগুলিতে হতদরিদ্র মানুষগুলো অন্ধকার থেকে আলোয় আনার কাজ করে চলেছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা অরবিস।তাদের তৈরি উড়ন্ত চক্ষু হাসপাতালে  অত্যাধুনিক ওটি ছাড়াও, রয়েছে বিশাল ক্লাসরুম, অডিও-ভিস্যুয়াল রুম, লেজার ট্রিটমেন্ট রুম,, স্টেরিলাইজেশন রুম, রিকভারি রুম, কমিউনিকেশন সেন্টার। পূর্ব ভারতের পাঁচটি চক্ষু হাসপাতালের সঙ্গে গাটঁছড়া বেঁধে স্থানীয় স্তরে চক্ষু চিকিত্সার সঙ্গে জড়িত ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেবে অরবিস। প্রশিক্ষণ নেবেন, চিকিতসক, নার্স. অপটোমেট্রিস্ট,  অ্যানেস্থিশিস্টরা। অপারেশনের লাইভ টেলিকাস্ট দেখতে দেখতে ফ্লাইং হাসপাতালের চিকিতসকদের সরাসরি প্রশ্ন করতে পারবেন এখানকার স্বাস্থ্যকর্মীরা।
 

.