Buddhadeb Bhattacharjee: বামেরা না চাইলেও সৌজন্যে অনড় মমতা, পাম অ্যাভিনিউ হচ্ছে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী!

KMC | Buddhadeb Bhattacharya: বুদ্ধদেব ভট্টাচার্যকে গান স্যালুট দিতে চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই গান স্যালুট ফিরিয়ে দিয়েছে পরিবার। এবার শোনা যাচ্ছে নাম বদল হতে পারে বুদ্ধবাবুর স্থায়ী ঠিকানা পাম অ‌্যাভিনিউয়ের। এবার সেই রাস্তার নাম বদলে রাখা হবে বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী। এমনই প্রস্তাব কলকাতা পুরসভায়। 

Updated By: Aug 9, 2024, 05:22 PM IST
Buddhadeb Bhattacharjee: বামেরা না চাইলেও সৌজন্যে অনড় মমতা, পাম অ্যাভিনিউ হচ্ছে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার সকালে পিস ওয়ার্ল্ড থেকে বিধানসভায় নিয়ে আসা হয় বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) মরদেহ। বিধানসভা থেকে শেষবারের মতো আলিমুদ্দিনের পথে নিয়ে যাওয়া হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে। আলিমুদ্দিন থেকে দীনেশ মজুমদার ভবন হয়ে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হবে এনআরএসে। শেষযাত্রায় পছন্দের মানুষ বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা জানাতে রাস্তায় উপছে পড়ছে ভিড়। কাঁদছেন অসংখ্য কর্মী, সমর্থক। গান স্যালুট আগেই ফিরিয়ে দিয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার। তবে এবার তাঁকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation)। 

আরও পড়ুন- Sheikh Hasina: বিল মেটাতে কম পড়ল টাকা! ভারতে এসে কেনাকাটা করতে গিয়ে বিপাকে হাসিনা...

শোনা যাচ্ছে নাম বদল হতে পারে পাম অ‌্যাভিনিউয়ের (Palm Avenue)। দীর্ঘদিন দক্ষিণ কলকাতার পাম অ‌্যাভিনিউয়ের ফ্ল্যাটে থাকেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। জানা যাচ্ছে এবার সেই রাস্তার নাম বদলে রাখা হবে বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী। এই বিষয়ে শীঘ্রই আলোচনা হবে কলকাতা পুরসভায়। এরপর পুরসভার পক্ষ থেকে নতুন নামের নাম ফলক লাগানো হবে পাম অ‌্যাভিনিউয়ে। এর আগেও তৃণমূল জমানায় কলকাতার নানা রাস্তার নাম বদল করা হয়েছে। 

সাত্তাতরে প্রথম বিধায়ক হওয়ার পর ট‌্যাংরা সরকারী হাউজিং ছেড়ে কয়েকদিন ছিলেন এসএন ব‌্যানার্জি রোডে। তার পর থেকে বুদ্ধবাবুর পাকাপাকি ঠিকানা ৫৯ পাম অ‌্যাভিনিউ, ব্লক এ ফ্ল‌্যাট ওয়ান। সারাভারতের বিখ্যাত মানুষের পায়ের ধূলো পড়েছে এই বাড়িতে। বৃহস্পতিবার সেই বাড়ি থেকেই শেষবারের মতো চলে গেলেন বুদ্ধদেব ভট্টাচার্য। এবার তাঁর নামেই রাস্তার নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিতে চলেছেন কলকাতা পুরসভা।

আরও পড়ুন- Chanchal Chowdhury: '...কোনও সম্পৃক্ততা নেই', অবশেষে বাংলাদেশ নিয়ে মুখ খুললেন চঞ্চল

সত্যজিত্‍ রায়ের নামে বিশপ লে ফ্রয় রোডের নাম রাখা হয়েছে সত্যজিত্‍ ধরণী। পার্কস্ট্রিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে মাদার টেরেসা সরণী। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে কলোনি রয়েছে কলকাতায়। এছাড়াও নানা রাজনৈতিক নেতার নাম নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু পার্ক ও উদ্যান। জ্যোতি বসুর নামে রয়েছে জ্যোতি বসু পার্ক। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের নামে সিদ্ধার্থ শংকর রায় স্মৃতি উদ‌্যান। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ‌্যায়ের নামেও রয়েছে উদ্যান। কংগ্রেস নেতা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ‌্যায়ের নামেও রাস্তা-পার্কের নামকরণের কথা বলেছিলেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। এবার সেই পথেই পাম অ্যাভিনিউয়ের নাম বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী করার দাবি পুরসভায়। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.