জটিলতর হল পিঙ্কির লিঙ্গ নির্ধারণ

লিঙ্গ সংক্রান্ত জটিলতা রয়েছে পিঙ্কি প্রামাণিকের। এমনই রিপোর্ট সামনে এল এসএসকেএম-এর ক্লিনিক্যাল রিপোর্টে। সোমবার প্রায় ৩ ঘণ্টা ধরে পিঙ্কি প্রামাণিকের শারীরিক পরীক্ষা হয় রাজ্যের সুপার স্পেশালিটি সরকারি হাসপাতালে। কিন্তু, তারপরেও সঠিকভাবে লিঙ্গ নির্ধারণ করা গেল না পিঙ্কির।

Updated By: Jun 25, 2012, 05:39 PM IST

লিঙ্গ সংক্রান্ত জটিলতা রয়েছে পিঙ্কি প্রামাণিকের। এমনই রিপোর্ট সামনে এল এসএসকেএম-এর ক্লিনিক্যাল রিপোর্টে। সোমবার প্রায় ৩ ঘণ্টা ধরে পিঙ্কি প্রামাণিকের শারীরিক পরীক্ষা হয় রাজ্যের সুপার স্পেশালিটি সরকারি হাসপাতালে। কিন্তু, তারপরেও সঠিকভাবে লিঙ্গ নির্ধারণ করা গেল না পিঙ্কির। পরিকাঠামোর অভাবে সোনাজয়ী অ্যাথলিটের ক্রোমোজোম বিশ্লেষণের নমুনা রাজ্যের বাইরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মেডিক্যাল বোর্ড।
এসএসকেএম সূত্রে খবর, ইতিমধ্যেই ৩ টি পরীক্ষা হয়ে গিয়েছে পিঙ্কির। মনোবিদ এবং মনোরোগ বিশেষজ্ঞরা পিঙ্কি প্রামাণিককে পরীক্ষা করেছেন। অ্যানাটমি এবং ফিজিওলজি বিভাগে হয়েছে ক্লিনিক্যাল পরীক্ষা। এগারো সদস্যের মেডিক্যাল বোর্ডের সামনে করা হয়েছে এমআরআই এবং আল্ট্রা সোনোগ্রাফি। ক্রোমোজোম বিশ্লেষণের জন্য নমুনাও সংগ্রহ করা হয়েছে। কিন্তু পর্যাপ্ত পরিকাঠামোর অভাবে সেই নমুনা প্রাথমিকভাবে রাজ্যের বাইরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মেডিক্যাল বোর্ডের সদস্যরা। পরীক্ষার পর বেলা সাড়ে ৩ টে নাগাদ সোনাজয়ী অ্যাথলিটকে ফের সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়।
পিঙ্কি প্রামাণিকের আইনজীবীর অভিযোগ, সোনাজয়ী এই অ্যাথলিটকে ফাঁসানো হয়েছে। এসএসকেএম-এর মেডিক্যাল বোর্ডের সামনে উপস্থিত থাকতে চেয়েছিলেন তিনি। কিন্তু, পিঙ্কি প্রামাণিকের আইনজীবীকে সেই অনুমতি দেওয়া হয়নি। পিঙ্কি পুরুষ না মহিলা, তা জানতে তাঁর শারীরিক পরীক্ষার নির্দেশ দেয় বারাসত আদালত। শারীরিক পরীক্ষার জন্য এগারো সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করেছে এসএসকেএম কর্তৃপক্ষ।
জাতীয় ও আন্তর্জাতিক স্তরে একাধিক পদকজয়ী পিঙ্কি প্রামাণিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠায় তাঁর শারীরিক পরীক্ষার নির্দেশ দেয় আদালত। আদালতের নির্দেশ সংক্রান্ত চিঠি বুধবার এসএসকেএমে এসে পৌঁছনোর পর ১১ সদস্যের বিশেষ মেডিক্যাল বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। আদালতের নির্দেশ অনুযায়ী গত মঙ্গলবার বারাসত জেলা হাসপাতালে ৭ জন চিকিত্‍সক প্রাক্তন অ্যাথলিটের শারীরিক পরীক্ষা করেন। প্রায় ৩ ঘণ্টার পরীক্ষার পরও পিঙ্কি প্রামাণিকের লিঙ্গ নিয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছতে পারেনি মেডিক্যাল বোর্ড। বারাসত হাসপাতালে পরিকাঠামো না-থাকায় হরমোন ও ক্রোমোজোম পরীক্ষার জন্য তাঁকে এসএসকেএম হাসপাতালে রেফার করা হয়। তারপরই রাজ্যের একমাত্র সুপার স্পেশ্যালিটি সরকারি হাসপাতালে পিঙ্কির শারীরিক পরীক্ষার নির্দেশ দেয় আদালত। কিন্তু এদিনের পরীক্ষার পরও জানা গেল না পিঙ্কি আদপে পুরুষ না মহিলা।

.