করোনা চিকিৎসায় মাইলস্টোন মেডিক্যালের, শুরু হল প্লাজমা থেরাপি

করোনা ভাইরাসে আক্রান্তের চিকিৎসায় এবার কলকাতাতেও শুরু হল প্লাজমা থেরাপি। ইতিমধ্যেই প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়ে গিয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। সামনের সপ্তাহেই দুই রোগীকে দেওয়া হবে প্লাজমা। 

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: May 28, 2020, 05:15 PM IST
করোনা চিকিৎসায় মাইলস্টোন মেডিক্যালের, শুরু হল প্লাজমা থেরাপি

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসে আক্রান্তের চিকিৎসায় এবার কলকাতাতেও শুরু হল প্লাজমা থেরাপি। ইতিমধ্যেই প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়ে গিয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। সামনের সপ্তাহেই দুই রোগীকে দেওয়া হবে প্লাজমা। 

ঠিক কী এই প্লাজমা থেরাপি? করোনামুক্ত রোগীর শরীরে তৈরি অ্যান্টিবডি আক্রান্তের শরীরে প্রবেশ করালে জব্দ হতে পারে করোনা। এই প্রক্রিয়াই প্লাজমা থেরাপি। কলকাতাতেও শুরু হয়ে গেল এই চিকিত্সার প্রক্রিয়ার ট্রায়াল। 

শতাব্দী প্রাচীন কলকাতা মেডিক্যাল কলেজেই শুরু হয়েছে নতুন এই চিকিত্সার কাজ। কনভালেসেন্ট কোভিড প্লাজমা প্রক্রিয়াকরণ চলছে জোর কদমে।  ইমিউনো হেমাটোলজি ব্লাড ট্রান্সফিউশন ডিপার্টমেন্টে চলছে এই কাজ। সেল সেপারেটর মেশিনে ব্যবহৃত হচ্ছে এই গোটা প্রক্রিয়ায়।

হাসপাতাল সূত্রে খবর, বুধবারই হাবড়ার করোনামুক্ত তরুণীর থেকে প্লাজমা সংগ্রহ করা হয়েছে। তবে, শুধুমাত্র করোনা মুক্তের প্লাজমা হলেই হবে না। তাঁর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কিনা পরীক্ষা করে তবেই প্লাজমা বা রক্তরস সংগ্রহ করা হয়। এর আগে হাবড়ার তরুণীর সব পরীক্ষা হলেও ঝড়ের জন্য পিছিয়ে যায় প্লাজমা সংগ্রহ।

করোনা মুক্ত তরুণীর শরীর থেকে ৪১০ মিলি প্লাজমা সংগ্রহ হয়েছে। ২ জনের শরীরে এই অ্যান্টিবডিযুক্ত প্লাজমা প্রয়োগ হবে। অ্যাকিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিন্ড্রোমে আক্রান্তদের এই চিকিত্সা হবে বলেই জানানো হয়েছে। বেলেঘাটা আইডির দুই রোগী এই প্লাজমা পাবেন। ফের একবার নতুন মাইলস্ট্রোন গড়ছে কলকাতা মেডিক্যাল কলেজ।

.