বইমেলার প্রাঙ্গণে পোলট্রি মেলা!

বইমেলার প্রাঙ্গণে পোলট্রি মেলা। পশ্চিমবঙ্গের পোলট্রি ফেডারেশনের উদ্যোগে মিলনমেলায় হল দেশবিদেশের ডিম-মুরগির মেলা । দেশের দ্বিতীয় বৃহত্তম এই মেলায় এসে অনেকেই বললেন পোলট্রি প্রফেশনাল হবো। একেই বোধহয় বলে আন্ডেকা ফান্ডা।দেশি পোলট্রি বিদেশি পোলট্রি। মিলনমেলায় ডিমমুরগির মেলা। চারশোর মতো স্টল। আর স্টলে যাঁরা তাঁদের অনেকেই বাংলার এই শিল্প নিয়ে লড়ে আজ সুপ্রতিষ্ঠিত। আধুনিক পদ্ধতি বিশাল ফার্ম । নামী হোটেল থেকে হাসপাতাল ভরসা তাঁদের পোলট্রিতেই।পনেরো হাজার কোটি টার্নওভার। বাইশ শতাংশ বৃদ্ধি পেয়েছে পোলট্রি শিল্প। প্রায় পনেরো লাখ মানুষের রুটিরুজি।

Updated By: Feb 19, 2016, 10:04 PM IST
বইমেলার প্রাঙ্গণে পোলট্রি মেলা!

ওয়েব ডেস্ক: বইমেলার প্রাঙ্গণে পোলট্রি মেলা। পশ্চিমবঙ্গের পোলট্রি ফেডারেশনের উদ্যোগে মিলনমেলায় হল দেশবিদেশের ডিম-মুরগির মেলা । দেশের দ্বিতীয় বৃহত্তম এই মেলায় এসে অনেকেই বললেন পোলট্রি প্রফেশনাল হবো। একেই বোধহয় বলে আন্ডেকা ফান্ডা।দেশি পোলট্রি বিদেশি পোলট্রি। মিলনমেলায় ডিমমুরগির মেলা। চারশোর মতো স্টল। আর স্টলে যাঁরা তাঁদের অনেকেই বাংলার এই শিল্প নিয়ে লড়ে আজ সুপ্রতিষ্ঠিত। আধুনিক পদ্ধতি বিশাল ফার্ম । নামী হোটেল থেকে হাসপাতাল ভরসা তাঁদের পোলট্রিতেই।পনেরো হাজার কোটি টার্নওভার। বাইশ শতাংশ বৃদ্ধি পেয়েছে পোলট্রি শিল্প। প্রায় পনেরো লাখ মানুষের রুটিরুজি।

এমএ এমএসসি করে চাকরি না পেয়ে ডিম-মুরগির ব্যবসায় বাড়িগাড়ি হাঁকিয়ে সুখে ঘর সংসার করছেন এমন উদাহরণ ভুরিভুরি। যাঁরা এলেন তাঁরা বুঝলেন  ডাক্তারি ইঞ্জিনিয়ারিং শিক্ষকতা বা সরকারি চাকরি  ছেড়ে  পোলট্রির ব্যবসা মোটেও ফেলনা নয়। কলেজের ছাত্ররা দেখেশুনে ভাবছেন।