'এক তরফা নির্দেশ', ভোট পরবর্তী হিংসা মামলায় পুনর্বিবেচনা চায় রাজ্য

হাইকোর্টে নির্দেশ পুনর্বিবেচনার আবেদন রাজ্যের।

Updated By: Jul 6, 2021, 10:37 AM IST
 'এক তরফা নির্দেশ', ভোট পরবর্তী হিংসা মামলায় পুনর্বিবেচনা চায় রাজ্য

নিজস্ব প্রতিবেদন: ভোট পরবর্তী অশান্তি নিয়ে কলকাতা হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানাল রাজ্য সরকার। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বৃহত্তর বেঞ্চে গত ২ জুলাইয়ের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হয়েছে। আর্জির সপক্ষে রাজ্যের অভিযোগ, এই ইস্য়ুতে রাজ্যের বক্তব্য না শুনেই একতরফা নির্দেশ দেওয়া হয়েছে। 

রাজ্যের আরও দাবি, জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে সব রকমের সহযোগিতা করেছে প্রশাসন। সাত সদস্যের কমিটির কাছে কোনও বিষয় গোপন রাখা হয়নি। এমনকি কমিটির রিপোর্ট পর্যালোচনা করার সুযোগ পায়নি রাজ্য। আদালতে কমিটির রিপোর্ট নিয়ে বক্তব্য জানাতে চায় রাজ্য। তাই সেই সুযোগ দেওয়া হোক এবং নির্দেশ পুনর্বিবেচনা করা হোক। আদালত সূত্রে খবর, চলতি সপ্তাহেই মামলার শুনানি হতে পারে।

আরও পড়ুন: শহরে দেবাঞ্জন কাণ্ডের ছায়া! এবার পাকড়াও ভুয়ো অফিসার, বাজেয়াপ্ত নীল বাতি গাড়ি

ভোট পরবর্তী অশান্তি মামাল ২ জুলাই কী নির্দেশ দিয়েছিল হাইকোর্ট? আদালতের নির্দেশ দিয়েছিল, পুলিসকে সমস্ত অভিযোগ নিতে হবে। আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে রাজ্যকে। কারও রেশন কার্ড হারিয়ে গিয়ে থাকলে, তাঁদের রেশনেরও ব্যবস্থা নিতে হবে প্রশাসনকে। একই সঙ্গে যাদবপুরে গিয়ে আক্রান্ত হওয়ার যে অভিযোগ করেছেন মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা। সেই ঘটনায় DCP SSD South রশিদমুণির খানকে শোকজ করেন বিচারপতি। কেন তাঁর বিরুদ্ধে আদালত অবমাননা লাগু হবে না, ১৩ জুলাইয়ের মধ্যে তাঁকে কারণ দর্শানোরও নির্দেশ দেন বিচারপতি।

আরও পড়ুন: Petrol-Diesel Price: কলকাতায় বেশকিছু পাম্পে সেঞ্চুরি পেট্রলের, নাভিশ্বাস জনতার

একই সঙ্গে মুখ্যসচিবকে আদালত নির্দেশ দেয়, এই মামলা সংক্রান্ত সমস্ত নথি সংরক্ষণ করতে হবে। এছাড়া ভোট পরবর্তী অশান্তিতে যাদের গ্রেফতার করা হয়েছিল, তাঁরা কীভাবে জামিন পেলেন? কীসের ভিত্তিতে জামিন পেলেন? তাও আদালতকে জানাতে বলেন।

.