'আপনারা যা পারেননি, মোদীজি করে দেখিয়েছেন, স্যালুট করুন,' প্রহ্লাদ পাটেল EXCLUSIVE

 "নেতাজি (Netaji) তদন্তে গতি আনতে উদ্যোগী কেন্দ্র। কারণ এটা আমাদের কর্তব্য।" 

Updated By: Jan 23, 2021, 12:01 PM IST
'আপনারা যা পারেননি, মোদীজি করে দেখিয়েছেন, স্যালুট করুন,' প্রহ্লাদ পাটেল EXCLUSIVE

মৌপিয়া নন্দী (Zee ২৪ ঘণ্টা ডেপুটি এডিটর)

নেতাজিকে নিয়ে 'রাজনীতি'! বিরোধী পক্ষের অভিযোগটা এমনই। কিন্তু সেই অভিযোগকে আমল দিচ্ছে না কেন্দ্র। আজ নেতাজির (Netaji) ১২৫ জম জন্মজয়ন্তীতে কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়ালে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে সামিল হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) সহ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। গতবছর জানুয়ারিতে পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানের পর এদিন ফের একমঞ্চে দেখা যাবে মোদী-মমতাকে। স্বাভাবিকভাবেই নেতাজি জয়ন্তীর এই হাইভোল্টেজ অনুষ্ঠান নিয়ে আমজনতা থেকে রাজনৈতিক মহল, তুঙ্গে উদ্দীপনা। সেই অনুষ্ঠানের আগেই Zee ২৪ ঘণ্টার মুখোমুখি হয়েছিলেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ পাটেল (Prahlad Singh Patel)। একান্ত সাক্ষাত্কারে বার বারই উড়িয়ে দিলেন 'নির্বাচন ও নেতাজি' শীর্ষক রাজনীতি প্রসঙ্গ। ধন্যবাদ জানালেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীকে।

প্রহ্লাদ পাটেল (Prahlad Singh Patel) বলেন, "নেতাজির (Netaji) ১২৫ তম জন্মজয়ন্তীতে তাঁকে শতকোটি প্রণাম। নেতাজি জন্মজয়ন্তীকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এতদিন পর প্রকৃত সম্মান পেলেন নেতাজি। আর আমিও ভাগ্যবান, সংস্কৃতিমন্ত্রী হওয়ায়, এই কার্যক্রম ও অনুষ্ঠানের অংশীদার হতে পারলাম।" নেতাজিকে নিয়ে শুধু বাংলায় নয়, আবেগ ছড়িয়ে সারা দেশে। এদিনের সাক্ষাতকারে সেকথাও বলেন পাটেল। বলেন, "আমি মধ্য়প্রদেশের জব্বলপুরের লোক। ছোট থেকেও দেখেছি মধ্যপ্রদেশেও নেতাজিকে নিয়ে মানুষের মনে একইরকম আবেগ।"

উল্লেখ্য, নেতাজি (Netaji) জন্মজয়ন্তীকে কেন্দ্রের মোদী সরকার 'পরাক্রম দিবস' হিসেবে ঘোষণার সঙ্গে সঙ্গেই বিরোধীরা সমালোচনায় সরব হয়েছে। তাদের দাবি, এসবই বিজেপির রাজনৈতিক চাল। বাংলায় আসন্ন বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে ভোটের আগে স্টান্টবাজি! নিজেদেরকে বাঙালি সংস্কৃতির সঙ্গে একাত্ম প্রমাণ করতে মরিয়া পদ্মশিবির। আর তাই নেতাজি জন্মজয়ন্তীতেও বিজেপি সরকারের শিলমোহর লাগাতে চাইছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)!

আরও পড়ুন, আজাদ হিন্দ ফৌজ নামে মনুমেন্ট, নেতাজির নামে বিশ্ববিদ্যালয়, জন্মজয়ন্তীতে টুইট বার্তা মমতার

যদিও বিরোধীদের এই দাবিকে হেলায় উড়িয়ে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ পাটেল (Prahlad Singh Patel) দাবি করলেন, "যা আমরা সিদ্ধান্ত নিই। তাই ঘোষণা করা হয়। বিগত ৬০-৭০ বছর ধরে ওরা ক্ষমতায় ছিল, ওদের আগে কেন মনে হয়নি? আমাদের তো ছোটবেলা থেকে মনে হয়েছে। আর শুধু নেতাজি কেন? বাংলার সাথে জুড়ে রয়েছে বহু মনীষীর নাম। রাজা রামমোহন রায়, ঋষি অরবিন্দ সবাই আছেন। কেন তাঁরা কিছু করেননি? তার উত্তর কী তাঁদের কাছে আছে? আরোপ লাগানো সহজ। আপনারা যেটা করতে পারেননি, সেটা মোদী করে দেখিয়ে দিয়েছেন। তাই তাঁকে স্যালুট করুন, হিংসা না করে।"

শুধু তাই নয়। পাটেল আরও বলেন, "নেতাজি তদন্তে গতি আনতে উদ্যোগী কেন্দ্র। কারণ এটা আমাদের কর্তব্য।" আর এপ্রসঙ্গে তাঁর বিশ্বাস, ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যের মধ্যে দিয়েই আগামীর মার্গ দর্শন হবে। 

আরও পড়ুন, সফর সূচিতে নয়া সংযোজন, এলগিন রোডে নেতাজির বাসভবনেও যাচ্ছেন মোদী

.