Primary TET: মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিকে ফেল করেও প্রাথমিক শিক্ষক পদে চাকরি!

প্রাথমিকে নিয়োগ 'দুর্নীতি'। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যয়ের নির্দেশে জেলাভিত্তিক কাট অফ মার্কসের তালিকা প্রকাশ করল পর্ষদ।

Updated By: May 25, 2023, 12:00 AM IST
Primary TET: মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিকে ফেল করেও প্রাথমিক শিক্ষক পদে চাকরি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিকে ফেল করেও প্রাথমিক শিক্ষক পদে চাকরি! কীভাবে? পর্ষদে নয়া তথ্যে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। নিয়োগে সবচেয়ে বেশি গরমিল ধরা পড়েছে উত্তর দিনাজপুর ও মুর্শিদাবাদ জেলায়। প্যানেল নিয়ে প্রশ্ন তুলেছেন যোগ্য ও বঞ্চিত মামলাকারীরা।

টেট পরীক্ষা নেওয়া হয়েছিল ২০১৪ সালে। সেই পরীক্ষার ভিত্তিতে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করা হয় ২০১৬ সালে। চাকরি পান ৪২ হাজার ৫০০ জন। কীভাবে? বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে এবার জেলাভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করল প্রাথমিক শিক্ষা সংসদ। 

তালিকায় দেখা যাচ্ছে, বহু প্রশিক্ষণপ্রাপ্ত চাকরি প্রাপকেরই উচ্চমাধ্যমিকের স্কোর শূন্য। আবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে দশ শতাংশে নিচে নম্বর পেয়েও প্রাথমিক শিক্ষক পদে চাকরি পেয়ে গিয়েছেন অনেক প্রশিক্ষণহীন প্রার্থী!

আরও পড়ুন: Exclusive: রাজ্যে এমপি, এমএলএ কোর্টগুলির বেহাল দশা! হাইকোর্টে কী রিপোর্ট দিলেন রেজিস্ট্রার?

অভিযোগ, ২০১৬ সালে প্রাথমিক নিয়োগে সংরক্ষণ নীতি সংরক্ষণ নীতি ও ইন্টারভিউয়ের নিময় মানা হয়নি। এমনকী, যাঁরা চাকরি পেয়েছেন, অ্যাপটিচিউড টেস্ট না নিয়েই নাকি ইচ্ছামতো নম্বর দেওয়া হয়েছে তাঁদের! সেই মামলাতেই পর্ষদকে  কাট অফ মার্কস  প্রকাশের নির্দেশ দেন বিচারপতি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.