Primary TET Examination: পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ ব্যাগ, সমাধান আনোয়ার হোসেনের দোকান

রাজাবাজার টাকি হাউজ স্কুলের পাশে দোকান আনোয়ার হোসেনের। সাধারণত ৮০ বছরের আনোয়ার হোসেন দুপুর ১টায় দোকান বন্ধ করে দেন। তার কথায়, ‘এরা সমস্যায় পড়েছে। তাই শেষ না হওয়া পর্যন্ত খুলে রাখব। টাকা পয়সা চাইছি না’। সব বছরে স্কুলের একটি ঘরে রাখার ব্যবস্থা করা হয়। এবার করলে সমস্যা কোথায় ছিল সেই প্রশ্ন তুলেছেন প্রার্থীরা।

Updated By: Dec 11, 2022, 11:17 AM IST
Primary TET Examination: পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ ব্যাগ, সমাধান আনোয়ার হোসেনের দোকান
নিজস্ব চিত্র

অর্নবাংশু নিয়োগী: বিতর্কহীন টেট সম্পন্ন করাই পর্ষদের কাছে চ্যালেঞ্জ। তবে পরীক্ষা কেন্দ্রে এসে বেশ কয়েকজন পরীক্ষার্থী সমস্যায় পড়েছেন। অভিভাবক ছাড়া যারা এসেছেন তাদের সমস্যায় পড়তে হয়েছে। ব্যাগ, মোবাইল কোথায় রাখবেন সেটা নিয়েই দিশেহারা। পরীক্ষার্থীদের সাহায্যের জন্য এগিয়ে এলেন এক দোকানদার। নিজের দোকানে যেটুকু জায়গা আছে সেখানেই ব্যাগ রাখতে দিচ্ছেন তিনি এবং তাও বিনামূল্যে।

রাজাবাজার টাকি হাউজ স্কুলের পাশে দোকান আনোয়ার হোসেনের। সাধারণত ৮০ বছরের আনোয়ার হোসেন দুপুর ১টায় দোকান বন্ধ করে দেন। তার কথায়, ‘এরা সমস্যায় পড়েছে। তাই শেষ না হওয়া পর্যন্ত খুলে রাখব। টাকা পয়সা চাইছি না’।

আরও পড়ুন: Primary TET Examination: নজিরবিহীন নিরাপত্তায় প্রাইমারি টেট পরীক্ষা রবিবার, প্রশ্নের সিল খুলবেন পরীক্ষার্থী নিজে

এদিকে, পরীক্ষা কেন্দ্রের দিকেই অভিযোগের আঙ্গুল তুলছেন প্রার্থীরা। সব বছরে স্কুলের একটি ঘরে রাখার ব্যবস্থা করা হয়। এবার করলে সমস্যা কোথায় ছিল সেই প্রশ্ন তুলেছেন তাঁরা।

একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে এই পরীক্ষাকে কেন্দ্র করে। জানানো হয়েছে লেখা অথবা ছাপানো কাগজ নিয়ে ঢোকা যাবে না হলে। একই সঙ্গে পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ করা হয়েছে, পেন্সিল বক্স, প্লাস্টিকের পাউচ, স্কেল, রবার এবং কার্ডবোর্ড। একই সঙ্গে ব্যবহার করা যাবে না নোট প্যাড, পেন ড্রাইভ, ইলেকট্রিক পেন, স্ক্যানার, মোবাইল, ব্লু টুথ ইয়ারফোন, মাইক্রোফোন হেলথ ব্যান্ড। ইনভিজিলেটরদেরও ইলেক্ট্রনিক গ্যাজেট ব্যবহারের নির্দিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Primary TET 2022: টেট পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ট্রেন চালাবে রেল, রাস্তায় থাকছে প্রায় ৩৮ হাজার বাস

জানা গিয়েছে প্রতি ক্যান্ডিডেটের রোল নম্বর অনুযায়ী তৈরি করা হয়েছে প্রশ্নপত্র। মোট পাঁচ সেটের প্রশ্ন থাকছে এই পরীক্ষায়। অর্থাৎ সব পরীক্ষার্থী একই প্রশ্নে পরীক্ষা দেবেন না। পাশপাশি প্রতি পরীক্ষার্থীর জন্য তৈরি হয়েছে আলদা আলদা খাম। সিল করা সেই খামেই থাকবে প্রশ্নপত্র। জানা গিয়েছে প্রার্থীরা নিজেরাই সিল খুলে নিজেদের প্রশ্নপত্র বের করবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.