সাউথ সিটি কলেজে অধ্যক্ষ ঘেরাও

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কলেজের অন্যান্য অধ্যাপকদের দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখল দক্ষিণ কলকাতার হেরম্বচন্দ্র কলেজের ছাত্র ছাত্রীরা। টেস্ট পরীক্ষায় অকৃতকার্য ছাত্র ছাত্রীদের পার্ট ওয়ান পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়নি। প্রতিবাদে ছাত্রীদের একাংশ বুধবার অধ্যক্ষকে ঘেরাও করে।

Updated By: Apr 4, 2012, 06:35 PM IST

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কলেজের অন্যান্য অধ্যাপকদের দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখল দক্ষিণ কলকাতার হেরম্বচন্দ্র কলেজের ছাত্র ছাত্রীরা। টেস্ট পরীক্ষায় অকৃতকার্য ছাত্র ছাত্রীদের পার্ট ওয়ান পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়নি। প্রতিবাদে ছাত্রীদের একাংশ বুধবার অধ্যক্ষকে ঘেরাও করে। তাদের দাবি, পরীক্ষায় ফেল করা সত্ত্বেও, তাদের পার্ট ওয়ান পরীক্ষার ফর্ম ফিল আপ করতে দিতে হবে। দীর্ঘক্ষণ ঘেরাও চলার পর শেষ পর্যন্ত পুলিসের হস্তক্ষেপে ঘেরাও তুলে নেওয়া হয়।
গতকালই এই কলেজের ছাত্র সংসদ নির্বাচনের উপর স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ছাত্রদের এক আবেদনের শুনানির সময় হাইকোর্ট এই স্থগিতাদেশ দেয়। গত ৭ মার্চ কলকাতা হাইকোর্টের বিচারপতি তপেন সেন রায় দেন, উচ্চশিক্ষা সংসদের নির্দেশিকা তৈরি না হওয়া পর্যন্ত রাজ্যের সব কলেজের ছাত্র সংসদ নির্বাচন পরিচালনা করবেন মুখ্য নির্বাচনী আধিকারিক। কিন্তু এই নির্দেশের পরেই হেরম্বচন্দ্র কলেজের তরফে ১০ মার্চ কলেজের ছাত্র সংসদ নির্বাচনের নোটিস জারি করা হয়। নোটিসে বলা হয়, আগামী ৫ এপ্রিল কলেজে নির্বাচন হবে। এরপরই কলেজের ১২ জন ছাত্র আদালতে অভিযোগ জানায়। সেই প্রেক্ষিতেই আদালত হেরম্বচন্দ্র কলেজের ছাত্র সংসদ নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেয়। হাইকোর্টের রায়কে অমান্য করে কেন কলেজ কর্তৃপক্ষ এই নোটিস জারি করল, সে সেবিষয়েও এদিন প্রশ্ন তোলেন বিচারপতি। ১৭ই এপ্রিল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে আদালতে হাজির থাকারও নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
একদিকে ছাত্র সংসদ নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ। অন্যদিকে অকৃতকার্য ছাত্র ছাত্রীদের পাশ করানোর দাবিতে অধ্যক্ষ ঘেরাও। ক্রমশই অশান্ত হয়ে উঠছে সাউথ সিটি কলেজের দিবা বিভাগ।

.