Jyotipriya Mallick: মিলেই ভাগ রেশন, মিলল ১০৯ সরকারি স্ট্যাম্প! জ্যোতিপ্রিয়কে জেরায় খুঁটিনাটির জবাব চায় ইডি

তদন্তকারী সংস্থার প্রাথমিক অনুমান, ২০/৪০ : ৬০/৮০ শতাংশ রেশিওতে মিলেই রেশন ভাগ করা হত। সেখান থেকে রেশন পাঠানো হত ডিস্ট্রিবিউটারের কাছে। জ্যোতিপ্রিয় মল্লিককে জেরা পর্বে তদন্তকারী দলের ফোকাসে থাকবে বেশ কিছু প্রশ্ন। 

Updated By: Oct 31, 2023, 12:05 PM IST
Jyotipriya Mallick: মিলেই ভাগ রেশন, মিলল ১০৯ সরকারি স্ট্যাম্প! জ্যোতিপ্রিয়কে জেরায় খুঁটিনাটির জবাব চায় ইডি

অর্ণবাংশু নিয়োগী: রেশন দুর্নীতির তদন্তে চাঞ্চল্যকর তথ্য! একটা মিলেই গোটা জেলার সরকারি 'সদর' দফতর! দেগঙ্গার মিল থেকে উদ্ধার ১০৯টি স্ট্যাম্প। যার মধ্যে রয়েছে গোটা জেলার একাধিক সরকারি বিভাগের স্ট্যাম্প। মিলেছে ওয়েস্ট বেঙ্গল এসেনশিয়াল কমোডিটিস সাপ্লাই করপোরেশন লিমিটেড, চিফ ইন্সপেক্টর, ডিসি (ফুড অ্যান্ড সাপ্লাই) উত্তর ২৪ পরগনা, ব্লক এক্সটেনশন অফিসার অ্যান্ড ইনসপেকটর অফ কো-অপারেটিভ সোসাইটি, পারচেজ অফিসার উত্তর ২৪ পরগনা, ডিস্ট্রিক্ট ম্যানেজার, সাব ইনসপেকটর (ফুড অ্যান্ড সাপ্লাই)-এর সরকারি স্ট্যাম্প!

এখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানতে চায়, এই সরকারি স্ট্যাম্প তাদের কাছে এল কী করে? সরকারি নজরদারি কোথায়? এই মর্মে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে ইডি সূত্রে খবর। হাসপাতাল থেকে ছুটির পর আজ থেকে শুরু হচ্ছে জ্যোতিপ্রিয় মল্লিকের ১০ দিনের ইডি হেফাজত। আজ থেকেই শুরু জিজ্ঞাসাবাদ পর্ব। যে জিজ্ঞাসাবাদ পর্বে বাকিবুর রহমানের বয়ান ছাড়াও অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে অমিত দে ও অভিজিৎ দাসের বয়ানও। ইডি সূত্রে খবর, প্রথমে এই ৩ জনের বক্তব্যকে সামনে রেখে জ্যোতিপ্রিয় মন্ত্রীকে জেরা করা হচ্ছে। এখন বয়ানে অসঙ্গতি পেলে অমিত দে ও অভিজিৎ দাসের মুখোমুখি বসিয়েও জেরা করা হতে পারে মন্ত্রীকে। বাকিবুর রহমানের সঙ্গে এখনই মুখোমুখি জেরার সম্ভাবনা নেই। দরকারে জেলে গিয়ে বক্তব্য মিলিয়ে দেখা হবে বাকিবুর রহমানের সঙ্গে।

তদন্তকারী সংস্থার প্রাথমিক অনুমান, ২০/৪০ : ৬০/৮০ শতাংশ রেশিওতে মিলেই রেশন ভাগ করা হত। সেখান থেকে রেশন পাঠানো হত ডিস্ট্রিবিউটারের কাছে। পাঠানোর আগে অফিশিয়াল কাগজপত্রে স্ট্যাম্প ব্যবহার করা হত। আর সেই কারণেই দেগঙ্গার ওই মিলে সমস্তরকম সরকারি স্ট্যাম্প জোগাড় করে রাখা হয়েছিল বলে প্রাথমিক অনুমান। ইডি সূত্রে খবর, জ্যোতিপ্রিয় মল্লিককে জেরা পর্বে তদন্তকারী দলের ফোকাসে থাকবে বেশ কিছু প্রশ্ন। যার মধ্যে রয়েছে- ১) বাকিবুর রহমান সঙ্গে তাঁর কীভাবে পরিচয়? ২) খোলা বাজারে রেশন দুর্নীতির সঙ্গে তিনটি সংস্থা কীভাবে জড়াল? ৩) সেই সংস্থায় তাঁর স্ত্রী এবং মেয়ে ডিরেক্টর কেন হলেন? ৪) এক বছরে স্ত্রীর আয় ৪৫ হাজার থেকে ৬ কোটি কী করে হল? ৫) মেয়ের ব্যাংক ব্যালেন্স আয়ের থেকে বেশি কেন? ৬) পরিবার দাবি তাঁরা সংস্থার সম্পর্কে কিছুই জানেন না! তাহলে কে কন্ট্রোল করত? ৭) বাকিবুর বয়ানে দাবি করেছে, মন্ত্রীর নির্দেশেই তিন সংস্থাকে লোন দিয়েছিলেন। সেটা ফেরত দেওয়া হয়নি। কেন? ৮) বাকিবুর কী কারণে আপনাকে সুবিধাভোগী বলছেন?

আরও পড়ুন, Ration Distribution Scam | Jyotipriya Mallick: হাসপাতাল থেকে 'ছুটি', সিজিও কমপ্লেক্সে জ্যোতিপ্রিয়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.