চিকিৎসায় সাড়া দিচ্ছেন, তবে সঙ্কট কাটেনি প্রাক্তন মুখ্যমন্ত্রীর: মেডিক্যাল বোর্ড

এখনও মেক্যানিক্যাল ভেন্টিলেশনেই আছেন।

Updated By: Dec 10, 2020, 12:17 PM IST
চিকিৎসায় সাড়া দিচ্ছেন, তবে সঙ্কট কাটেনি প্রাক্তন মুখ্যমন্ত্রীর: মেডিক্যাল বোর্ড

নিজস্ব প্রতিবেদন: অতি সঙ্কটজনক পরিস্থিতি  কাটলেও এখনও বিপদমুক্ত নন বুদ্ধদেব ভট্টাচার্য। বরং সঙ্কট কাটেনি বলেই মনে করছেন চিকিৎসকেরা।

একটু আগেই যে বেসরকারি হাসপাতালে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসা চলছে তাদের তরফে তাঁর শারীরিক পরিস্থিতি বিষয়ে একটি প্রেস বুলেটিন প্রকাশ করা হয়েছে। 

বুদ্ধদেববাবুর চিকিৎসার জন্য যে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে আজ, বৃহস্পতিবার সকাল নাগাদ তার একটি জরুরি বৈঠক ছিল। বৈঠকে ছিল চার সদস্যের ডাক্তারদের একটি দল। বুদ্ধবাবুর পরিবারের তরফে ছিলেন তাঁর মেয়ে সুচেতনা। ছিলেন সূর্যকান্ত মিশ্র ও বুদ্ধবাবুর পারিবারিক চিকিৎসক ড.ফুয়াদ হালিম।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসা চলছে ড. কৌশিক চক্রবর্তী ও ড. সৌতিক পান্ডার তত্ত্বাবধানে। বৈঠকের পরে মেডিক্যাল বোর্ডের তরফে জানানো হয়েছে, বুদ্ধদেবের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। আচ্ছন্ন থাকলেও জ্ঞান আছে। এখনও মেক্যানিক্যাল ভেন্টিলেশনেই আছেন। এবং আপাতত সেখানেই থাকবেন। তবে যাতে তাঁকে সেখান থেকে বের করে আনা যায় ধীরে ধীরে সেই চিকিৎসাই চলছে। বৃহস্পতিবার সকালের দিকে সিডেশন (যাতে ঘুম হয় রোগীর) পরীক্ষামূলকভাবে বন্ধ রাখা হয়েছিল। তবে চিকিৎসার স্বার্থেই আবার তা শুরু করা হয়। বুদ্ধবাবুর সমস্ত ব্লাড প্যারামিটার এবং ইমেজিং যথাযথ। গতকালের চেয়ে কার্বন-ডাই-অক্সাইড লেভেল কমেছে, অক্সিজেন লেভেল বেড়েছে। তাঁর পাল্স, রক্তচাপ স্থিতিশীল। কার্ডিয়াক কন্ডিশনও ঠিক আছে। তাঁর পুষ্টির দিকে বিশেষ খেয়াল করা হচ্ছে। এখনও পর্যন্ত কোনও ধরনের সংক্রমণ নেই। 

চিকিৎসকেরা জানিয়েছেন, বুদ্ধবাবু দীর্ঘদিনের সিওপিডি-পেশেন্ট। ফলে তাঁর অবস্থা একটু বেশি সঙ্কটাপন্ন হয়ে পড়ছে। তবে তাঁর চিকিৎসা ও শারীরিক পরিস্থিতির দিকে সতর্ক নজর রাখা হচ্ছে। 

also read: 'গণতন্ত্রের উপর বুলডোজার চালানোর প্রবণতা তৈরি হয়েছে', মানবাধিকার দিবসে টুইট মমতার

.