মনেতে নয়, বাগানেতে গোলাপ ফুটিয়ে স্বনির্ভর হন

শীতে  ভাল গোলাপ পেতে হলে আর  কিন্তু দেরি নয়।  সপ্তাহ খানেকের মধ্যেই  বাগানের মাটি তৈরির কাজ শুরু করে ফেলতে হবে।  রাজ্যের বিভিন্ন নার্শারিতে এখন চলছে কলমের কাজ।   পুজোর  আগেই বাগানে গোলাপ চারা না লাগাতে পারলে শীতে ভাল ফুলের আশা কম।

Updated By: Jul 27, 2014, 11:20 AM IST
মনেতে নয়, বাগানেতে গোলাপ ফুটিয়ে স্বনির্ভর হন

কলকাতা: শীতে  ভাল গোলাপ পেতে হলে আর  কিন্তু দেরি নয়।  সপ্তাহ খানেকের মধ্যেই  বাগানের মাটি তৈরির কাজ শুরু করে ফেলতে হবে।  রাজ্যের বিভিন্ন নার্শারিতে এখন চলছে কলমের কাজ।   পুজোর  আগেই বাগানে গোলাপ চারা না লাগাতে পারলে শীতে ভাল ফুলের আশা কম।  আর যাঁরা গোলাপের চাষ করতে চান তাঁদের  তো আর সময় নেই। কীভাবে গোলাপের চাষ করবেন, বিভিন্ন চাষীদের সঙ্গে কথা বলে গোলাপ চাষ নিয়ে একটি রিপোর্ট।

গোলাপের  প্রায়  দুশটি  প্রজাতি  আছে। প্রতিবছরই নতুন নতুন  ধরনের গোলাপ তৈরি হচ্ছে দেশ বিদেশে।  ভারতবর্ষে  গোলাপ এসেছিল  পারস্য থেকে। মোঘল সম্রাট বাবর কাবুলে যে ফুলের বাগান করেছিলেন সেখানে গোলাপ গাছের সংখ্যাই ছিল সব থেকে বেশি। আজও বিশ্বের বাজারে সব থেকে বেশি যে  ফুল বিক্রি হয়--তার নাম গোলাপ।

 গোলাপ চাষের উপযোগী মাটি কী ভাবে করতে হবে। গুটি কলম, জোড়া কলমের মত নয়  গোলাপের কলম করা হয় বাডিং করে। বিভিন্ন নার্শারিতে গোলাপের বাডিং করে চারা তৈরি করা হয়।  বাজারে বিভিন্ন রংয়ের বিভিন্ন ধরনের  গোলাপের  চারা পাওয়া মোটেই কষ্টকর নয়। বাজারে কিনতে পাওয়া গেলেও  চারা লাগানোর ওপর কিন্তু ফুল কেমন হবে তা নির্ভর করছে।   কি করে চারা লাগানো হবে।

এখন দেখা যাক গোলাপ গাছে পোকামাকড়ের আক্রমন ও তার থেকে বাঁচার উপায়। গোলার চাষিরা ব্যবসায় লাভ লোকসানের কথা মাথায় রেখে  সাধারণত দু-এক ধরণের  গোলাপ গাছের চাষ করে থাকে। কিন্তু বাগান করার জন্য ভিন্ন ভিন্ন ধরনের গোলাপ লাগানোই যেতে পারে।

.