রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুকে গ্রেফতার করল ইডি

Updated By: Mar 25, 2015, 09:39 PM IST
রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুকে গ্রেফতার করল ইডি

গ্রেফতার হলেন রোজভ্যালি গোষ্ঠীর কর্ণধার গৌতম কুণ্ডু। বেআইনিভাবে বাজার থেকে টাকা তোলার অভিযোগে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আজ টানা ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় তাঁকে। বাজার থেকে তোলা টাকা কোথায় কী ভাবে লগ্নি হয়েছে সে বিষয়ে ইডিকে স্পষ্ট কোনও তথ্যই  দিতে পারেননি গৌতম কুণ্ডু।  কাল তাঁকে আদালতে পেশ করা হবে। রোজভ্যালি নিয়ে ইডির পাশাপাশি তদন্ত করছে CBI। সূত্রের খবর সিবিআইও রোজভ্যালি কর্তাকে নিজেদের হেফাজতে চাইতে পারে।

২০১৪র সেপ্টের মাস থেকে রোজভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অভিযোগ, সেবির নির্দেশ অগ্রাহ্য করে বাজার থেকে ১৫ হাজার কোটি টাকার বেশি টাকা তুলেছে রোজভ্যালি।
ইতিমধ্যেই রোজ ভ্যালির প্রায় তিন হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্ট  ফ্রিজ হয়েছে। এবং ১৯৫কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি।

মূলত টাইম শেয়ার নামে একটি প্রজেক্টকে সামনে রেখে বাজার থেকে টাকা তুলেছে রোজভ্যালি। পশ্চিমবঙ্গ ছাড়াও অসম , ত্রিপুরা ওড়িশা, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ থেকে লগ্নি তোলে রোজভ্যালি গোষ্ঠী ৬ বারেরও বেশি রোজভ্যালি কর্ণধার ও শীর্ষ কর্তাদের জিজ্ঞাসাবাদ করেছে ইডি।  রোজভ্যালির সঙ্গে একাধিক প্রভাবশালীর যোগাযোগ ছিল বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। চৌঠা মার্চ অভিনেতা সাংসদ তাপস পালের বাড়িতে তল্লাসিও চালায় CBI।

টাকা বাজেয়াপ্ত করার পরে রোজভ্যালি কর্তাকে সম্পত্তির তালিকা দিতে বলে ইডি। সেই তালিকায় গৌতম কুণ্ডু অনেক সম্পত্তির কথা গোপন করেন বলে অভিযোগ। রোজভ্যালির ৩০টির বেশি কোম্পানির অডিটে একাধিক গড়মিল পাওয়া গিয়েছে। বাজার থেকে তোলা টাকা কোথায় কী ভাবে লগ্নি হয়েছে সে বিষয় স্পষ্ট তথ্য দিতে পারেনি। বুধবার ৬ ঘণ্টা ধরে জেরা করা হয়। তখনও এ নিয়ে কোনও সদুত্তর দিতে পারেননি। তদন্তকারীদের আশঙ্কা বাজার থেকে তোলা অর্থ পাচার করে দেওয়ার চেষ্টা করেছিলেন রোজভ্যালি কর্তা। সেই কারণে মানি লন্ডারিং আইনে গ্রেফতার করা হয়।

 

.