রাজ্যসভায় প্রার্থী দিতে সনিয়াকে আর্জি কংগ্রেসের

রাজ্যসভার মনোনয়নকে সামনে রেখে কংগ্রেসের এবং তৃণমূল কংগ্রেসের সংঘাত ফের প্রকাশ্যে। কংগ্রেসের দাবিকে কার্যত আমল না-দিয়ে, চারটি আসনেই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল। তৃণমূল কংগ্রেসের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে শুক্রবার রাতে সোনিয়া গান্ধীর সঙ্গে দিল্লিতে দেখা করেছেন প্রদীপ ভট্টাচার্য। প্রণব মুখার্জির সঙ্গেও কথা হয়েছে তাঁর।

Updated By: Mar 17, 2012, 08:54 AM IST

রাজ্যসভার মনোনয়নকে সামনে রেখে কংগ্রেসের এবং তৃণমূল কংগ্রেসের সংঘাত ফের প্রকাশ্যে। কংগ্রেসের দাবিকে কার্যত আমল না-দিয়ে, চারটি আসনেই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল। তৃণমূল কংগ্রেসের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে শুক্রবার রাতে সোনিয়া গান্ধীর সঙ্গে দিল্লিতে দেখা করেছেন প্রদীপ ভট্টাচার্য। প্রণব মুখার্জির সঙ্গেও কথা হয়েছে তাঁর। সোনিয়া গান্ধীকে প্রদীপ ভট্টাচার্য আর্জি জানিয়েছেন, একটি আসনে কংগ্রেসকে প্রার্থী দেওয়ার অনুমতি দেওয়া হোক। তাঁর দাবি, তৃণমূল কংগ্রেস একতরফা ভাবে প্রার্থী ঘোষণা জোট রাজনীতির ক্ষেত্রে অশুভ ইঙ্গিত। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে একই অনুরোধ জানিয়েছিলেন কংগ্রেস নেতা শাকিল আহমেদও। কিন্তু কংগ্রেসের সমস্ত অনুরোধ-আর্জিকে দুরে সরিয়ে রেখে তৃণমূল কংগ্রেস একাই লড়ার সিদ্ধান্ত নিয়েছে। শেষ পর্যন্ত তৃণমূলের বিরুদ্ধে আদৌ কংগ্রেস প্রার্থী দিয়ে সরাসরি সংঘাতের পথে হাঁটবে কি না, তা এখন সোনিয়া গান্ধীর সিদ্ধান্তের অপেক্ষায়। শনিবার কংগ্রেস সভানেত্রী সিদ্ধান্ত জানাবেন বলে জানা গিয়েছে।
ওদিকে সোমবারই পদত্যাগ করতে পারেন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। ইউপিএ-র প্রধান শরিক তৃণমূল কংগ্রেসের নেত্রীর আবেদনের ভিত্তিতে কংগ্রেস কোর কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। সোমবারই সম্ভবত দীনশকে পদত্যাগের নির্দেশ দিতে পারেন প্রধানমন্ত্রী। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির জেরে ট্রেনের নিম্নশ্রেণিতে ভাড়াবৃদ্ধি প্রত্যাহার করা হতে পারে বলেও বিশেষ সূত্রে খবর।

.