Rujira Banerjee: নিয়োগ দুর্নীতি মামলায় রুজিরা বন্দ্যোপাধ্যায়কে প্রথমবার তলব ইডির

আগামী সপ্তাহে হাজিরার জন্য তলব করা হয়েছে রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে।

Updated By: Oct 4, 2023, 01:51 PM IST
Rujira Banerjee: নিয়োগ দুর্নীতি মামলায় রুজিরা বন্দ্যোপাধ্যায়কে প্রথমবার তলব ইডির

বিক্রম দাস: রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে ফের তলব ইডির। নিয়োগ দুর্নীতি মামলায় রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে তলব করল ইডি। আগামী সপ্তাহে হাজিরার জন্য তলব করা হয়েছে রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে। বাবা-মায়ের পর এবার অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের স্ত্রীকেও তলব করল ইডি। কয়লা পাচার মামলায় এর আগে রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে দিল্লি ও কলকাতায় তলব করা হলেও, নিয়োগ দুর্নীতি মামলায় এই প্রথমবার তলব করল ইডি। 

ইডি সূত্রে খবর, টাকা লেনদেনের ক্ষেত্রে হাতবদলের (Money Trail) যে তদন্ত তারা করছেন, সেখানে রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। কারণ এর আগে যে সমস্ত নথিপত্র তারা পেয়েছেন, বিশেষ করে লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থায় যখন তারা তল্লাশি অভিযান চালান, তখন বেশ কিছু নথিপত্র বাজেয়াপ্ত করেন। পাশাপাশি, তদন্তে যে সমস্ত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে, সেই সূত্র ধরেই রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে তলব। উল্লেখ্য, অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের মা লতা বন্দ্যোপাধ্য়ায়, বাবা অমিত বন্দ্যোপাধ্য়ায়ের মত স্ত্রী রুজিরাও একসময় লিপস অ্যান্ড বাউন্ডসের ডাইরেকটর ছিলেন। সেইসময় ডাইরেকটর হিসেবে তাঁর কী ভূমিকা ছিল, সেই সবই খতিয়ে দেখতে চায় ইডি।

২৮ সেপ্টেম্বর অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে ফের তলব করে ইডি। দিল্লিতে যেদিন তৃণমূলের ধরনা কর্মসূচি, সেদিনই হাজিরার জন্য তলব করে নোটিস পাঠায় ইডি। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ৩ অক্টোবর সিজিও কমপ্লেক্সে সকাল সাড়ে ১০টায় হাজিরার নির্দেশ দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। প্রসঙ্গত এর আগে ১৩ সেপ্টেম্বর দিল্লিতে না গিয়ে ইডির দফতরে হাজিরা দিয়েছিলেন অভিষেক। সেদিন দিল্লিতে ছিল ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির প্রথম 'সমন্বয়' বৈঠক। ইডি দফতরে হাজিরা দেওয়ায়, কো-অর্ডিনেশন কমিটির গুরুত্বপূর্ণ সদস্য হওয়া সত্ত্বেও সেই বৈঠকে যোগ দিতে পারেননি তিনি। লিপস অ্যান্ড বাউন্ডস ইস্যুতে দীর্ঘ সাড়ে ৯ ঘণ্টারও বেশি সময় সেদিন ইডির জেরার মুখোমুখি হন তিনি। কিন্তু এবার আর ইডি হাজিরায় যাননি অভিষেক। বদলে বকেয়া আদায়ে দিল্লিতে প্রতিবাদ কর্মসূচিতে সামিল হন। এমনকি গতকাল কৃষি ভবনে গিয়ে ধরনা দেওয়ায় তাঁকে আটকও করে দিল্লি পুলিস। পরে ছেড়ে দেয়। 

শুধু অভিষেক বন্দ্যোপাধ্য়ায় নন, নিয়োগ দুর্নীতিতে এবার নজরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা, মা-ও! লিপস অ্যান্ড বাউন্ডস মামলায় অমিত বন্দ্যোপাধ্যায় ও লতা বন্দ্যোপাধ্যায়কেও তলব করেছে ইডি। চলতি সপ্তাহে  সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। ইডি সূত্রের খবর, লিপস অ্যান্ড বাউন্ডসের ডিরেক্টর ছিলেন অমিত বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী লতা বন্দ্যোপাধ্যায়। ঠিক কী ভূমিকা ছিল তাঁদের? তা জানতে চান তদন্তকারীদের। আনতে বলা হয়েছে সংস্থা আয়-ব্যয় সংক্রান্ত নথিও।

আরও পড়ুন, Justice Abhijit Gangopadhyay: স্কুলে তৃণমূল নেতাদের 'দাদাগিরি', বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্বস্তিতে শিক্ষক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.