Justice Abhijit Gangopadhyay: স্কুলে তৃণমূল নেতাদের 'দাদাগিরি', বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্বস্তিতে শিক্ষক

কাজে বাধা নয়, সঙ্গে মানসিক ও শারীরিক নির্যাতনও! কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন দক্ষিণ দিনাজপুরের নাহিট এফ পি প্রাথমিক স্কুলে দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন দিলীপ কুমার নট্য।

Updated By: Oct 3, 2023, 07:30 PM IST
Justice Abhijit Gangopadhyay: স্কুলে তৃণমূল নেতাদের 'দাদাগিরি', বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্বস্তিতে শিক্ষক

অর্ণবাংশু নিয়োগী: রাজ্যের শাসকদলের নেতাদের 'দাদাগিরি'। স্কুলে ঢুকে বাধা খোদ দায়িত্বপ্রাপ্ত প্রধানশিক্ষককেই! বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে এবার অন্য স্কুলে নিয়োগপত্র পেলেন মামলাকারী। সময় লাগল ১৫ মাস।

আরও পড়ুন:  Upper Primary Recruitmet: কবে নিয়োগ মাননীয়া! খালি গায়ে মহানগরের রাস্তায় কাতর প্রশ্ন চাকরিপ্রার্থীদের

জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরের নাহিট এফ পি প্রাথমিক স্কুলে দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন দিলীপ কুমার নট্য। তাঁর আমলে পঠনপাঠন ও পরিকাঠামোর উন্নতি হয় স্কুলে। কিন্তু ২০১৭ সালে যখন ওই স্কুলে যখন চাকরি পান স্থানীয় তিন তৃণমূল নেতা, তখন থেকে শুরু হয় সমস্যা।

অভিযোগ, স্রেফ কাজে বাধা নয়, স্কুলের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকের উপর রীতিমতো মানসিক নির্যাতন চালাতেন ওই ৩ শিক্ষক। ২০১৯ সালের অগাস্টে ছেলের চিকিৎসার জন্য বেঙ্গালুরুতে যান দিলীপ। তখন নাকি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। শুধু তাই নয়, স্কুলে যোগ দেওয়ার পর ফের শুরু হয় নির্যাতনও!

দিলীপ নট্যের দাবি, গোটা ঘটনাটি দক্ষিণ দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান ও জেলা স্কুল পরিদর্শককে জানিয়েছিলেন তিনি। কিন্তু কোনও লাভ হয়নি। এমনকী, অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি রাজ্য স্কুল শিক্ষা দফতর। শেষপর্যন্ত গত বছর স্কুলে ঢুকতে বাধা দেওয়ার পর, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। 

এদিন মামলার শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। আদালতে গোটা ঘটনার বিবরণ দেন মামলাকারীর আইনজীবী আশীষ কুমার চৌধুরী। তিনি বলেন, 'কোনও দায়িত্বপ্রাপ্ত প্রধানশিক্ষককে পদ সরিয়ে দেওয়া যায় না। অভিযোগ খতিয়ে না দেখে বেতনও বন্ধ করতে পারে না। এটা বেআইনি'। রাজ্যের আইনজীবীর কাছে ব্যাখ্যা চান বিচারপতি গঙ্গোপাধ্যায়। সদুত্তর দিতে পারেননি তিনি। আদালতে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়াহয় দক্ষিণ দিনাজপুরে জেলা স্কুল পরিদর্শক ও ৩ অভিযুক্ত শিক্ষককে। কবে? ৫ অক্টোবর।

এদিকে হাইকোর্টের নির্দেশর পরই নড়েচড়ে বসে জেলা প্রাথমিক শিক্ষক সংসদ। তড়িঘড়ি বৈঠকে অন্য় স্কুলের নিয়োগপত্র দেওয়া হয় নাহিট এফ পি প্রাথমিক স্কুলে দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলেন দিলীপ কুমার নট্যকে। 

আরও পড়ুন: Kolkata News: চিকিৎসায় গাফিলতিতে রোগীমৃত্যু? কলকাতায় নার্সিংহোমে ভাঙচুর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.