Sarada Scam: নিলামে উঠছে সারদার সম্পত্তি, প্রতারিতদের কী হবে?

সারদা গ্রুপ অফ কোম্পানিজ এবং সরদার ডিরেক্টরদের সমস্ত স্থাবর সম্পত্তি নিলামে উঠবে বলেই ঘোষণা করা হয়েছে।  ৯ নভেম্বর নিলাম হবে সারদার সম্পত্তি। ৩ নভেম্বর পর্যন্ত ইচ্ছুক ক্রেতাদের আবেদনের সুযোগ রয়েছে।

Updated By: Oct 30, 2022, 04:57 PM IST
Sarada Scam: নিলামে উঠছে সারদার সম্পত্তি, প্রতারিতদের কী হবে?
ফাইল ছবি

বিক্রম দাস: সারদার সম্পত্তি নিলাম হবে। বিজ্ঞপ্তি প্রকাশ করল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)। ৯ নভেম্বর নিলাম হবে সারদার সম্পত্তি। ৩ নভেম্বর পর্যন্ত ইচ্ছুক ক্রেতাদের আবেদনের সুযোগ রয়েছে। সারদা গ্রুপ অফ কোম্পানিজ এবং সরদার ডিরেক্টরদের সমস্ত স্থাবর সম্পত্তি নিলামে উঠবে বলেই ঘোষণা করা হয়েছে। প্রাথমিক ভাবে জানানো হয়েছিল, যে বা যাঁরা এই নিলাম প্রক্রিয়ায় অংশ নিতে চান, তাঁরা ২৮ অক্টোবরের মধ্যে আবেদন করতে পারবেন। পরে দিন বাড়িয়ে ৩ নভেম্বর পর্যন্ত আবেদন জানানোর সুযোগ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন, Mamata Banerjee: 'আদালতের রায়ের আগেই মিডিয়া ট্রায়াল শুরু হয়ে যাচ্ছে, এসব বন্ধ হওয়া উচিত'

প্রথমে বিজ্ঞপ্তিতে আবেদনপত্র গ্রহণের শেষ তারিখ ছিল ২৮ অক্টোবর এবং ১ নভেম্বর। কিন্তু উৎসবের মরসুম থাকায় অনেকেই সুযোগ নিতে পারবেন না। তাই আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন এবং নিলামের দিন পিছিয়ে দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে পরিকল্পনা চললেও এই নিলাম প্রক্রিয়া আটকে ছিল।  এখন প্রশ্ন সারদায় টাকা রেখে যারা সর্বস্ব খুইয়েছেন তারা কি টাকা ফেরত পাবেন? সারদার সম্পত্তি নিলাম করা হলেও তার বিনিময়ে পাওয়া অর্থ প্রতারিতদের হাতে ফিরিয়ে দেওয়া হবে কি না, বা হলে কী ভাবে হবে তা নিয়ে ওই বিজ্ঞপ্তিতে কিছু জানায়নি সেবি।

দীর্ঘ দিন হল সারদা মামলা চলছে আদালতে। সর্বশেষ, কলকাতা হাইকোর্ট সারদার মামলা পাঠিয়েছিল অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের কমিটির হাতে। সিবিআই, ইডি, রাজ্য সরকার–সহ একাধিক সংস্থার হেফাজতে সারদার যা সম্পত্তি আছে সেসব তালুকদার কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল। এমনকী সারদা মামলায় ৫০০ কোটির তহবিল গড়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার।

উল্লেখ্য, সারদাকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন সংস্থার কর্তা সুদীপ্ত সেন। এই মামলা বিচারাধীন। সারদাকাণ্ডে অভিযুক্ত সুদীপ্ত সেনের সহযোগী দেবযানী মুখোপাধ্যায়কেও গ্রেফতার করা হয়। তিনি সারদা গ্রুপ অফ কোম্পানিজের উচ্চ পদে কর্মরত ছিলেন। আপাতত দেবযানী আলিপুর সংশোধনাগারে রয়েছেন।

আরও পড়ুন, 'অনুব্রত ছাড়া পেলে পঞ্চায়েত ভোট রক্তাক্ত হবে', আশঙ্কা দিলীপের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.