বোর্ড নয়, স্কুলের হাতেই নবম শ্রেণির পরীক্ষা

`মিনি মাধ্যমিক` নয়, স্কুলের প্রশ্নপত্রেই হবে নবম শেণির পরীক্ষা। শিক্ষক দিবসের অনুষ্ঠানে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অষ্টম শ্রেণির থেকে পাশ ফেল উঠে যাওয়ায় মধ্যশিক্ষা পর্ষদের আওতায় নবম শ্রেণির পরীক্ষা নেওয়ার সুপারিশ করেছিল শিক্ষা দফতর।

Updated By: Sep 5, 2012, 07:38 PM IST

`মিনি মাধ্যমিক` নয়, স্কুলের প্রশ্নপত্রেই হবে নবম শেণির পরীক্ষা। শিক্ষক দিবসের অনুষ্ঠানে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অষ্টম শ্রেণির থেকে পাশ ফেল উঠে যাওয়ায় মধ্যশিক্ষা পর্ষদের আওতায় নবম শ্রেণির পরীক্ষা নেওয়ার সুপারিশ করেছিল শিক্ষা দফতর। কিন্তু তাতে ছাত্রছাত্রীদের ওপর অযথা চাপ বাড়বে বলে মনে করছেন মুখ্যমন্ত্রী। ফলত পড়ুয়াদের স্বার্থেই নবম শ্রেণিতে বোর্ডের পরীক্ষার পক্ষপাতী নন বলে এদিন জানান তিনি।
সেইসঙ্গে, রাজ্যে ক্ষমতাসীন সরকার শিক্ষা ক্ষেত্রে এক বছরে বেশ কিছু উন্নয়ণমূলক কাজ করেছে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, `শিক্ষারত্ন` পুরষ্কার চালু করেছে রাজ্য সরকার। খুদে পড়ুয়াদের ওপর থেকে পড়ার চাপ কমাতে একটাই পাঠ্যবই চালু করতে চলেছে সরকার। প্রথম শ্রেণির জন্য `আমার বই` নামে একটি পাঠ্যপুস্তকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। তৃতীয়, চতুর্থ, পঞ্চম শ্রেণিতেও এই পাঠ্যবই চালু করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

.