'সম্প্রীতির উৎসবে' সামিল সোনাগাছি, রাখি পরালেন এবং পরলেন যৌনকর্মীরা

Updated By: Aug 7, 2017, 05:40 PM IST
'সম্প্রীতির উৎসবে' সামিল সোনাগাছি, রাখি পরালেন এবং পরলেন যৌনকর্মীরা

কলকাতা, সৌরভ পাল: পূর্বঘোষিত কর্মসূচী এবং সেই মতই আয়োজন। অবিনাশ কবিরাজ ও মসজিদ বাড়ি স্ট্রিটের সংযোগ স্থলে বাধা হয়েছে মঞ্চ, আর সেটাকে ঘিরেই রাখি বন্ধনের উৎসবে নিজেদেরকে সামিল করলেন যৌনপল্লীর যৌনকর্মীরা। পথ চলতি মানুষ তো বটেই নিজেদের মধ্যেও রাখি বন্ধনের সংস্কৃতির আদান প্রদান করল সোনাগাছি অঞ্চলের মানুষ। 'দুর্বার মহিলা সমন্বয় কমিটি' এবং আমরা পদাতিকের এই উদ্যোগকে সার্বিকভাবে সফল করতে এদিন সোনাগাছির রাখি বন্ধন উৎসবে সামিল হতে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্রী মদন মিত্র। এদিন সোনাগাছির 'সম্প্রীতি উৎসবে' উপস্থিত ছিলেন কলকাতার মেয়র পারিষদ দেবশিস কুমার সহ ওই ওয়ার্ডের কাউন্সিলর সুনন্দা সরকার (১৮ নম্বর) এবং ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সত্যেন্দ্রনাথ দে ওরফে 'বুলু দা'ও। মদন মিত্র, দেবশিস কুমার সহ বাকিদের হাতে এদিন রাখি পরিয়ে দেন দুর্বার মহিলা সমন্বয় কমিটির সচিব কাজল বোস সহ আরও অনেকে। উল্লেখ্য, দুর্বার মহিলা সমন্বয় কমিটি এবং আমরা পদাতিক আয়োজিত সম্প্রীতির উৎসবে' সামিল হয়েছিলেন বিশিষ্ট অধ্যাপিকা প্রতিমা সরকারও। 

'দুর্বার মহিলা সমন্বয় কমিটি'র পক্ষ থেকে আজকের অনুষ্ঠানের সার্বিকতা প্রসঙ্গে বলেন, "চারিদিকে যা হচ্ছে তাতে সম্প্রীতির বার্তা প্রতিটা মানুষের কাছে পৌঁছে দেওয়া আবশ্যিক হয়ে উঠেছে। বঙ্গভঙ্গের সময় বিশ্বকবি যেভাবে হিন্দু-মুসলমানের মধ্যে ভাতৃত্ব বোধের উদয় ঘটাতে রাখি বন্ধনকে সার্বিক করে তুলেছিলেন এখনও এমন একটা পরিস্থিতির সম্মুখীন হয়েছি আমরা। দুর্বার জাত-পাতের ভেদাভেদের গণ্ডিকে তুলে দিয় ভাতৃত্ব বোধের সঞ্চার করতে অবিরত প্রচেষ্টা করছে"। 

এদিন দুর্বারের মঞ্চে দাঁড়িয়ে অধ্যাপিকা প্রতিমা সরকারও সোনাগাছির মানুষের কাছে সম্প্রীতির বার্তাই দেন। "শ্রম থাকলে শ্রমের বঞ্চনাও থাকবে। কিন্তু কোনও মানুষই যেন তাদের কাজকে ছোট না করে, সেই জন্যই আমাদের সদা সচেতন থাকা যেমন উচিত, তেমনই প্রতিটি পেশার মানুষের প্রতি শ্রদ্ধাশীল হওয়াও দরকার", এই কথাই বলেছেন অধ্যাপিকা প্রতিমা সরকার। উল্লেখ্য, দুর্বার এবং আমরা পদাতিকের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মদন মিত্র, দেবশিস কুমার এবং অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গও। আরও পড়ুন- 'রক্তপাত নয়, রক্তদান', রাখি বন্ধন উৎসবে যুগান্তকারী উদ্যোগ মেডিক্যাল ব্যাঙ্কের

.