বাংলায় সিলিকন ভ্যালির পথ চলা শুরু

পূর্ব ভারতের বৃহত্তম আইটি হাব 'সিলিকন ভ্যালি'। মুখ্যমন্ত্রীর উদ্যোগে শুরু হল তার পথচলা। বিপুল কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে সোমবার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মুখ্যমন্ত্রী। শিল্পপতিদের এদিন তিনি বললেন, বিনিয়োগকারী হিসেবে নয়, নিজের পরিবার মনে করে সিলিকন ভ্যালিতে আসুন।

Updated By: Aug 14, 2018, 09:16 AM IST
বাংলায় সিলিকন ভ্যালির পথ চলা শুরু

নিজস্ব প্রতিবেদন: পূর্ব ভারতের বৃহত্তম আইটি হাব 'সিলিকন ভ্যালি'। মুখ্যমন্ত্রীর উদ্যোগে শুরু হল তার পথচলা। বিপুল কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে সোমবার এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মুখ্যমন্ত্রী। শিল্পপতিদের এদিন তিনি বললেন, বিনিয়োগকারী হিসেবে নয়, নিজের পরিবার মনে করে সিলিকন ভ্যালিতে আসুন।

শুধু আমেরিকা নয়। এবার বাংলাতেও গড়ে উঠতে চলেছে সিলিকন ভ্যালি। এমন পরিকল্পনা আঁকড়েই রাজ্যের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে খুলতে চলেছে নতুন দিগন্ত। ৪০ হাজার কোটি টাকা ব্যয়ে রাজারহাটে ১০০ একর জমিতে গড়ে উঠবে বাংলার সিলিকন ভ্যালি। প্রাথমিক ভাবে ১০ হাজার কর্মসংস্থানের আশা রাজ্যের। সিলিকন ভ্যালির সূচনা লগ্নে মঞ্চে উপস্থিত ছিলেন বহুজাতিক সংস্থার কর্তাব্যক্তিরা। আইটি সেক্টরে বিশ্বজোড়া যাদের নাম, সেই TCS, INFOSYS, CPS, TECH MAHINDRA-র কুশীলবরাও হাজির ছিলেন এ দিনের অনুষ্ঠানে। সিলিকন ভ্যালিতে ইনফোসিস যে বিশাল বিল্ডিং তৈরি করবে, কম্পিউটার গ্রাফিক্সের মাধ্যমে সেই স্থাপত্য তুলে ধরা হয় সোমবার। এছাড়া, গত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে রিলায়ান্সের পক্ষ থেকে প্রতিশ্রুতি ছিল, তারা রাজারহাটের সিলিকন ভ্যালিতে বিনিয়োগ করবে। প্রতিশ্রুতি অনুযায়ী এদিন ৪০ একর জমিতে ডেটা সেন্টার তৈরির কথা জানিয়েছে রিলায়ান্স।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, সিলিকন ভ্যালি গড়ে তোলা বড় চ্যালেঞ্জ ছিল। তাঁর আশ্বাস, আগামী দিনে একশো একরে থেমে থাকবে না রাজারহাটের সিলিকন ভ্যালি। বাংলার আইটি হাবে কাজের সুযোগ বাড়াতে, প্রয়োজনে আরও একশো একর জমি দেওয়া হবে।

.