দর্পণ বিসর্জন হতেই শুরু প্রতিমা বরণ, সিঁদুরখেলায় মাতলেন মহিলারা

বাগবাজার সর্বজনীনে প্রতিমাকে বরণ করেন মন্ত্রী শশী পাঁজা। প্রতিমাকে বরণের পর মেতে ওঠেন সিঁদুরখেলায়।

Updated By: Oct 19, 2018, 12:29 PM IST
দর্পণ বিসর্জন হতেই শুরু প্রতিমা বরণ, সিঁদুরখেলায় মাতলেন মহিলারা

নিজস্ব প্রতিবেদন : আজ দশমী। বাপের বাড়ি ছেড়ে কৈলাসে স্বামীর ঘরে ফিরে যাবেন উমা। পুজো, পুজো, পুজো.... পুজো শেষ। বাতাসে আজ শুধুই বিষাদের শুরু। আবার একটি বছরের অপেক্ষা।

ইতিমধ্যেই দর্পণে প্রতিমা বিসর্জন সম্পন্ন হয়েছে। দর্পণে প্রতিমা হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে প্রতিমা বরণের পালা। বাগবাজার সর্বজনীন, শোভাবাজার রাজবাড়ি, মুর্শিদাবাদের কাশিমবাজার রাজবাড়ি সর্বত্রই প্রতিমাকে বরণ করা শুরু হয়ে গিয়েছে। আর প্রতিমা বরণের পরই সিঁদুরখেলায় মেতে উঠেছেন মহিলারা।

আরও পড়ুন, অশোকনগর পল্লী সংঘের প্রতিমা সেজেছে লক্ষাধিক টাকার ঝিনুকে, দেখুন ছবি

বাগাবাজার সর্বজনীনের সিঁদুরখেলার অন্য মাহাত্ম্য রয়েছে। বাগবাজার সর্বজনীনে সিঁদুরখেলা কোনও আচার, অনুষ্ঠানের মধ্যে আটকে থাকে না। উত্সবে পরিণত হয় সিঁদুরখেলা। পাড়ার মেয়ে-বউদের সঙ্গেই বহু দূর দূর থেকে মহিলারাও বাগবাজার সর্বজনীনে ভিড় জমান সিঁদুর খেলতে। একে অন্যকে সিঁদুরে রাঙিয়ে তোলেন সবাই।

আরও পড়ুন, বরুণ ধবন, কাজল থেকে আমিরপত্নী- দেখে নিন তারকাদের দুর্গাপুজোর ছবি

এদিন সক্কাল সক্কাল বাগবাজার সর্বজনীনে প্রতিমাকে বরণ করতে চলে আসেন মন্ত্রী শশী পাঁজা। প্রতিমাকে বরণের পর তিনিও মেতে ওঠেন সিঁদুরখেলায়। বরণের পর শশী পাঁজা বলেন, "আগামী এক বছরের জন্য মায়ের কাছে শক্তি প্রার্থনা করলাম।"

আরও পড়ুন, দক্ষিণশ্বরের ভবতারিণীর ছবি দিয়ে অষ্টমীর শুভেচ্ছা জানিয়ে গোল বাধালেন মোদী

বাগবাজারের পাশাপাশি, রীতি মেনে শোভাবাজার রাজবাড়িতেও চলছে সিঁদুরখেলা। উমা এখানে ঘরের মেয়ে। মেয়ে আজ বাপের বাড়ি ছেড়ে স্বামীর ঘরে চলে যাবে। আবার একটা বছরের অপেক্ষা। সবার মন খারাপ। দর্পণে নিরঞ্জনের পর প্রতিমার গা থেকে অলঙ্কার খুলে নেওয়া শুরু হয়। তারপরই রাজবাড়ির সদস্যরা বরণ শুরু করেন। 

.