কলকাতা বিমানবন্দরে আটক ৬ নজরদারি ড্রোন, তদন্তে একাধিক গোয়েন্দা সংস্থা

নজরদারি ওই ড্রোনগুলি চিনে তৈরি বলে সূত্র মারফত জানা যাচ্ছে। ড্রোনগুলি কলকাতায় যারা আমদানি করছিল তাদের এক প্রতিনিধির কাছ থেকে একটি প্রতিরক্ষা মন্ত্রকের লাইসেন্স পাওয়া গিয়েছে

Updated By: Sep 28, 2020, 10:23 PM IST
কলকাতা বিমানবন্দরে আটক ৬ নজরদারি ড্রোন, তদন্তে একাধিক গোয়েন্দা সংস্থা
ছবি-নিজস্ব

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্স থেকে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছেছে ৬টি ড্রোন। বিমানবন্দরে শুল্ক দফতর সেগুলি আটক করেছে। ওই ড্রোনগুলিকে ঘিরেই উঠছে একাধিক প্রশ্ন।

আরও পড়ুন-অস্ত্র আইনে ও শ্লীলতাহানির মামলায় গ্রেফতার যুব তৃণমূল নেতা

নজরদারি ওই ড্রোনগুলি চিনে তৈরি বলে সূত্র মারফত জানা যাচ্ছে। ড্রোনগুলি কলকাতায় যারা আমদানি করছিল তাদের এক প্রতিনিধির কাছ থেকে একটি প্রতিরক্ষা মন্ত্রকের লাইসেন্স পাওয়া গিয়েছে। কিন্তু সেই লাইসেন্সটি সঠিক কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ ওই ধরনের লাইসেন্স ইস্যু করতে পারে না প্রতিরক্ষা মন্ত্রক। এর জন্য প্রয়োজন অসামরিক বিমান পরিবহন দফতরের অনুমতি। এমনটাই সূত্রের খবর।

আরও পড়ুন-কে ড. হাজরা? হন্যে হয়ে পরিচয় খুঁজতে ব্যস্ত কেন্দ্র-রাজ্য বিজেপি নেতৃত্ব

তাহলে কীভাবে এল ওইসব বিদেশি ড্রোন! গোটা বিষয়টি তদন্ত করে দেখছে একাধিক কেন্দ্রীয় সংস্থা। সূত্রের খবর, এই ড্রোন গুলি ২৩ সেপ্টেম্বর কলকাতায় এসে পৌঁছায়। প্রথমে বিমানবন্দর থেকে ছেড়ে দেওয়া হলেও পরে সমস্যা হয়। এই ড্রোনগুলি গার্ডেনরিচে আরব খান বলে একজনের নামে পাঠানো হয়েছিল। যদিও বিমানবন্দর কর্তৃপক্ষ এবং শুল্ক দফতর এই ব্যাপারে কোন কিছু জানানো হয়নি। গোটা বিষয়টি প্রতিরক্ষা দফতরের নজরদারিতে রয়েছে।