SSC Group-C Case: ৩৮১ জনকে ভুয়ো সুপারিশপত্র! হাইকোর্টে বাগ কমিটির বিস্ফোরক রিপোর্ট

রিপোর্টে আরও দাবি করা হয়েছে, পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদনের ভিত্তিতে যে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল, তা বেআইনি।

Updated By: May 13, 2022, 05:22 PM IST
SSC Group-C Case: ৩৮১ জনকে ভুয়ো সুপারিশপত্র! হাইকোর্টে বাগ কমিটির বিস্ফোরক রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: এসএসসি (SSC)-র গ্রুপ সি মামলায় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) বিস্ফোরক রিপোর্ট পেশ করল বাগ কমিটি (রঞ্জিতকুমার বাগের কমিটি)। সেই রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর ৩৮১ জনকে সুপারিশপত্র দেওয়া হয়েছিল। তাদের মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। তাদের নাম প্য়ানেলে বা ওয়েটিং লিস্টে ছিল না। প্যানেলের মেয়াদ শেষ হয় ২০১৯ সালের মে মাসে। এরপর ভুয়ো নিয়োগ করা হয়েছিল।  

এখানেই শেষ নয় রিপোর্টে আরও দাবি করা হয়েছে,  SSC-র অফিস থেকেই সেই সুপারিশপত্র দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে সই স্ক্যান করে সুপারিশপত্র দেওয়া হয়েছিল। সৌমিত্র সরকার এবং শান্তিপ্রসাদ সিনহা এই কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদনের ভিত্তিতে যে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল, তা বেআইনি। এর আগে একটি মামলায় বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, বিভাগীয় তদন্ত না করে একক বেঞ্চ কাউকে শাস্তি দিতে পারে না। ফলে এক্ষেত্রে একক বেঞ্চ একই ধরনের নির্দেশ দেওয়ায়, ফের ডিভিশন বেঞ্চে এই রায়ের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠে গেল।

এই রিপোর্ট নিয়ে স্বভাবতই সরকারকে আক্রমণ করেছে বিরোধীরা। সিপিএম নেতা সুজন চক্রবর্তী অভিযোগ করেন, টাকার বিনিময়ে সুপারিশপত্র দেওয়া হয়েছে। পড়ুয়াদের ভবিষ্যৎ ধ্বংসের দিকে ঠেলে দেওয়া হয়েছে। বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের দাবি, কেবল শিক্ষা দফতর নয়। খতিয়ে দেখলে দেখা যাবে যে, সমস্ত দফতরের নিয়োগেই দুর্নীতি হয়েছে। একজন নিরপেক্ষকে বিচারপতিকে দিয়ে তদন্ত করানো হয়েছে। তিনি এই রিপোর্ট পেশ করেছেন। যথারীতি বিরোধীদের পাল্টা তোপ দেগেছে তৃণমূল কংগ্রেস। ১৮ মে মামলার রায় দান করবে কলকাতা হাইকোর্ট। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.