SSC New Exam Rule: SSC পরীক্ষা পদ্ধতিতে 'বড়সড়' বদল, নয়া নিয়ম কী?

কোনও পরীক্ষার্থীর কোনও অভিযোগ থাকলে, তিনি সেটা কমিশনকে জানাবেন। কমিশন তখন সেটা নিয়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করবে। 

Updated By: May 23, 2022, 01:32 PM IST
SSC New Exam Rule: SSC পরীক্ষা  পদ্ধতিতে 'বড়সড়' বদল, নয়া নিয়ম কী?

নিজস্ব প্রতিবেদন : নিয়োগে স্বচ্ছতা আনতে নয়া ভাবনা SSC-র। এবার থেকে SSC পরীক্ষা হবে OMR শিটে। এমনটাই SSC-র তরফে জানা গিয়েছে। পরীক্ষায় স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ। যদিও SSC-র তরফে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে শিক্ষা দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে। 

প্রসঙ্গত, এতদিন SSC-র বেশকিছু পরীক্ষা OMR শিটে হত। বেশকিছু পরীক্ষা লিখিত হত। অর্থাৎ, সাবজেক্টিভ পরীক্ষা হত। তবে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে, এখন থেকে SSC-র যে কোনও পরীক্ষা, হেডমাস্টার থেকে শিক্ষক নিয়োগ বা গ্রুপ সি-ডি নিয়োগ, সবই OMR শিটে হবে।

কেন এই সিদ্ধান্ত? স্কুল সার্ভিস কমিশন মনে করছে, এতে স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা দুই-ই বজায় থাকবে। জানা যাচ্ছে, পরীক্ষা নেওয়ার পর একটি মডেল উত্তরপত্র স্কুল সার্ভিস কমিশন ওয়েবসাইটে তুলে দেবে। সেই উত্তরপত্র নিয়ে কোনও পরীক্ষার্থীর কোনও অভিযোগ থাকলে, তিনি সেটা কমিশনকে জানাবেন। 

কমিশন তখন সেটা নিয়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করবে। বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতে উত্তর চূড়ান্ত করা হবে। তারপর সংশোধিত মডেল উত্তরপত্র আবার আপলোড করা হবে ওয়েবসাইটে। সেটা দেখেই পরীক্ষার্থীরা বুঝতে পারবেন যে, তাঁরা কটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন। 

আরও পড়ুন, Jagdeep Dhankhar: শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে বিব্রত রাজ্য, শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবকে তলব রাজ্যপালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.