এসএসসি-তে নিয়োগ প্রক্রিয়ায় এবার সরাসরি সরকারি হস্তক্ষেপ, নিয়োগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শিক্ষা দফতরের

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ প্রক্রিয়ায় সরাসরি ঢুকে পড়ল সরকার। শূন্য পদে নিয়োগ নিয়ে এবার   চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।  তৈরি হয়েছে নির্দিষ্ট আইন। আগামী নিয়োগ প্রক্রিয়ার সময় থেকেই  তা কার্যকর হবে।

Updated By: Apr 2, 2015, 10:28 PM IST
এসএসসি-তে নিয়োগ প্রক্রিয়ায় এবার সরাসরি সরকারি হস্তক্ষেপ, নিয়োগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শিক্ষা দফতরের

ব্যুরো: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ প্রক্রিয়ায় সরাসরি ঢুকে পড়ল সরকার। শূন্য পদে নিয়োগ নিয়ে এবার   চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।  তৈরি হয়েছে নির্দিষ্ট আইন। আগামী নিয়োগ প্রক্রিয়ার সময় থেকেই  তা কার্যকর হবে।

স্কুল সার্ভিস কমিশনের মতো  স্বশাসিত সংস্থায় এভাবে সরকারি হস্তক্ষেপ ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। এতদিন নিয়ম ছিল  বিভিন্ন স্কুলের শূন্য পদের তথ্য জমা পড়বে জেলা পরিদর্শকের অফিসে।  সেখান থেকে তা চলে আসত স্কুল সার্ভিস কমিশনের অফিসে। কমিশন এরপর ঐ তালিকা অনুযায়ী নিয়োগের বিজ্ঞাপন দিত। কিন্তু এবার সেই নিয়মে বদল আনল সরকার। এবার  শূন্যপদের তালিকা কমিশনকে পাঠাতে হবে শিক্ষা দফতরে। শিক্ষা দফতর থেকে ছাড়পত্র পাওয়ার পরেই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে  কমিশন। নবম থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষক নিয়োগে এই  নিয়ম কার্যকর হবে। নতুন এই নিয়ম ঘিরে তৈরি হয়েছে বিতর্ক।

কিন্তু  এসএসসির মত স্বশাসিত সংস্থায় এভাবে হস্তক্ষেপের সরকারি সিদ্ধান্ত নিঃসন্দেহে নতুন করে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দেবে সরকারকে।

 

.