Justice Bibek Chowdhury: বাঙালি এখন যাদের কাছে শিক্ষিত হবে তাদের অবস্থা ভবিষ্যতে কী হবে! শিক্ষার হাল নিয়ে আশঙ্কা বিচারপতির

রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে বিচারপতি বিশ্বজিত্ বসুর পর এবার এনিয়ে মুখ খুললেন বিচারপতি বিবেক চৌধুরী। এবার মাধ্যমিক পরীক্ষায় ৪ পরীক্ষার্থী কমেছে। এনিয়ে এক মামলার শুনানিতে রাজ্যের সিলেবাস কতদিন আগে বদল হয়েছে তা চান বিচারপতি বিশ্বজিত্ বসু

Updated By: Feb 26, 2023, 05:20 PM IST
Justice Bibek Chowdhury: বাঙালি এখন যাদের কাছে শিক্ষিত হবে তাদের অবস্থা ভবিষ্যতে কী হবে! শিক্ষার হাল নিয়ে আশঙ্কা বিচারপতির

অর্নবাংশু নিয়োগী: শিক্ষক নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে জেলে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। একইসঙ্গে সিবিআই-ইডির জালে একাধিক আধিকারিক ও তাদের সাঙ্গপাঙ্গরা। পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে অর্পিতা মুখোপাধ্যায়ের নাম জড়ানোর পর এবার নাম উঠে এল আরও এক নারীর। শিক্ষক নিয়োগ ছাড়াও গ্রুপ ডি পদেও দুর্নীতি ধরা পড়েছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একাধিকবার এই নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছেন। কাদের হাতে আগামী ভবিষ্যত! একই ভাবে আশঙ্কা প্রকাশ করেছেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

আরও পড়ুন-চোরাশিকারির পাতা ফাঁদে আটকে চিতাবাঘ! গর্জনের আওয়াজে শেষমেশ উদ্ধার

রাজ্যের শিক্ষা পরিস্থিতি নিয়ে বিচারপতি বিবেক চৌধুরী বলেন, বাঙালিদের ক্ষেত্রে যেটা দেখা যাচ্ছে যে লেখাপড়া ও শিক্ষার দিকেই তারা মনযোগ রেখেছে। কিন্তু খুব কষ্টের ব্যাপার হল পশ্চিমবঙ্গে শিক্ষার যা মান, বিচারক হিসেবে যা আমরা দেখতে পাচ্ছি, তাতে মনে হচ্ছে যাদের কাছে মানুষ শিক্ষিত হবে তাদের ভবিষ্যতে কী অবস্থা হবে তা জানি না।

রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে বিচারপতি বিশ্বজিত্ বসুর পর এবার এনিয়ে মুখ খুললেন বিচারপতি বিবেক চৌধুরী। এবার মাধ্যমিক পরীক্ষায় ৪ পরীক্ষার্থী কমেছে। এনিয়ে এক মামলার শুনানিতে রাজ্যের সিলেবাস কতদিন আগে বদল হয়েছে তা চান বিচারপতি বিশ্বজিত্ বসু। তাঁর মতে এই সিলেবাস দ্রুত বদল করা উচিত। রাজ্যের অ্যডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে এনিয়ে উদ্যোগ নেওয়ার কথা বলে বিচারপতি।

এদিন শুনানিতে বিচারপতি বিশ্বজিত্ বসু বলেন, এত পড়ুয়া কমে যাচ্ছে। সতর্ক হোন। সিলেবাস ঠিক না হলে পুড়ুয়ার সংখ্যা কমবে। এত শিক্ষক নিয়োগ হচ্ছে, তারা কাকে পড়াবে? কেন ছাত্র কমছে তার কারণ আপনাদের ভাবতে হবে। এখন আগের থেকে পড়াশোনার মান কম গিয়েছে। অন্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে সিলেবাসে বদল করা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.