অন্তঃক্ষরা গ্রন্থি ও ডায়াবিটিস চিকিৎসায় বিশেষ অবদান, আন্তর্জাতিক সম্মানে ভূষিত বাঙালি চিকিত্সক

আন্তর্জাতিক মহলে মহলে এমন সম্মান পেয়ে শুক্রবার সুজয়বাবু বলেন, 'এই সম্মান আমার দায়িত্ব আরও বাড়িয়ে দিল

Updated By: Jul 2, 2021, 07:49 PM IST
অন্তঃক্ষরা গ্রন্থি ও ডায়াবিটিস চিকিৎসায় বিশেষ অবদান, আন্তর্জাতিক সম্মানে ভূষিত বাঙালি চিকিত্সক

নিজস্ব প্রতিবেদন: ডায়াবিটিস ও অন্তঃক্ষরা গ্রন্থি চিকিত্সায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য আন্তর্জাতিক সম্মানে ভূষিত হলেন বাঙালি চিকিত্সক সুজয় ঘোষ। এর আগে ভারতের মাত্র ১ জন চিকিত্স এই সম্মান পেয়েছেন। 

এন্ডোক্রিনোলজি নিয়ে গবেষণার জন্য কয়েক দশক ধরে গোটা দুনিয়ায় সামনের সারিতে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের 'আমেরিকান অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি' বা AACE।  অন্তঃক্ষরা গ্রন্থি ও ডায়াবিটিস নিয়ে গুরুত্বপূর্ণ পরিষেবা দেওয়ার জন্যই ডা সুজয় ঘোষকে বেছে নিয়েছে এএসিই।

আরও পড়ুন-টিকার ডবল ডোজ নিয়ে কমল উদ্বেগ, শিলিগুড়ির বাসিন্দার স্বাস্থ্য পরীক্ষা উত্তরবঙ্গ মেডিক্যালের চিকিত্স...

এসএসকেএম(SSKM Hospital) হাসপাতালের এন্ডোক্রিনোলজি বিভাগের শিক্ষক চিকিৎসক সুজয় ঘোষকে বেছে নেওয়া হয়েছে দুনিয়ার ১৯১টি দেশের নামজাদা এন্ডোক্রিনোলজিস্টদের মধ্য থেকে। শুক্রবার সুজয়বাবুকে সম্মান জানাল আমরি হাসপাতাল। এর আগে ভারতের মাত্র একজন ও এসিয়ায় মোট ৪ জন চিকিত্সক এখনওপর্যন্ত এই সম্মান পেয়েছেন।

আরও পড়ুন-Wimbledon 2021: ঐতিহাসিক চার ভারতীয় তারকার লড়াইয়ে শেষ হাসি হাসলেন Sania ও Rohan

আন্তর্জাতিক মহলে মহলে এমন সম্মান পেয়ে শুক্রবার সুজয়বাবু বলেন, 'এই সম্মান আমার দায়িত্ব আরও বাড়িয়ে দিল। আগামীতে এসএসকেএম হাসপাতালে আমরা মেটাবলিজম এবং ডায়াবিটিস ইন্সটিটিউট খুলছি। সরকারের তরফে এর জন্য অনুমোদনও মিলেছে। পাশাপাশি সরকারি সহায়তায় শিশুদের ডায়াবিটিসের চিকিৎসার জন্য ৫ জেলায় পেডিয়াট্রিক ডায়াবিটিস ক্লিনিকও শুরু করতে চলেছি আমরা। ধীরে ধীরে গোটা রাজ্যেই এই ক্লিনিক চালু করার পরিকল্পনা রয়েছে। যদি আমাদের এই প্রজেক্ট সফল হয়, তাহলে আগামী দিনে আমরা কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করতে পারব শিশুদের ডায়াবিটিসকেও যেন নন কমিউনিকেবল ডিজিজ প্রোগ্রামের (এনসিডি) অংশ করে নেওয়া হয়। কারণ, এখন অনেক শিশুই ডায়াবিটিসর শিকার হলেও, তার উল্লেখটুকু নেই কেন্দ্রীয় এনসিডি প্রোগ্রামে।'

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.