রাজ্য সরকারকে কড়া চিঠি কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের

শিশুমৃত্যু ঠেকাতে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়ে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। সময় মতো উত্তর দেওয়া না হলে, রাজ্য সরকারের বিরুদ্ধে ব্যবস্থাও নিতে পারে মন্ত্রক বলে জানানো হয়েছে মন্ত্রকেরর অধীনে থাকা শিশু অধিকার রক্ষা কমিশনের পক্ষ থেকে।

Updated By: Feb 10, 2012, 02:07 PM IST

শিশুমৃত্যু ঠেকাতে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়ে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। সময় মতো উত্তর দেওয়া না হলে, রাজ্য সরকারের বিরুদ্ধে ব্যবস্থাও নিতে পারে মন্ত্রক বলে জানানো হয়েছে মন্ত্রকেরর অধীনে থাকা শিশু অধিকার রক্ষা কমিশনের পক্ষ থেকে। মালদা মেডিক্যাল কলেজে শিশু মৃত্যুর কারণ জানতে প্রথমে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি এবং তাতে সন্তুষ্ট না হয়ে পরে ওই হাসপাতাল পরিদর্শন করেন শিশু অধিকার রক্ষা কমিশনের সদস্যরা। তাঁরা স্বীকার করে নিচ্ছেন, বহু ক্ষেত্রেই কম ওজনের শিশুর মৃত্যু হয়েছে। এর কারণ হিসেবে তাঁরা জানাচ্ছেন, এ রাজ্যে কম বয়সে মেয়েদের বিয়ে হয়ে যাওয়ার প্রবণতা এবং অপুষ্টি কম ওজনের শিশুর জন্মের জন্য অন্যতম কারণ। সে জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে শিশু অধিকার রক্ষা কমিশন।
 
কলকাতা, মালদহ, বর্ধমান, বহরমপুর সহ রাজ্যের প্রত্যেকটি জেলা হাসপাতাল, য়েখানে এসএনসিইউ খোলা হয়েছে, তার সবিস্তার রিপোর্ট চাওয়া হয়েছে। পাশাপাশি গর্ভবতী মহিলাদের ভাতা দেওয়া হচ্ছে কিনা, সে নিয়েও জানতে চাওয়া হয়েছে। রাজ্যকে এ বিষয়ে বেশ কিছু গাইডলাইন দেওয়া হয়েছে। কমিশনের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারের থেকে রিপোর্ট পাওয়ার পর যদি জানা যায় কোনও গাফিলতির রয়েছে, তাহলে তা নারী ও শিশু কল্যাণ  মন্ত্রকে জানানো হবে। প্রয়োজনে ব্যবস্থাও নিতে পারে কমিশন।
 

.