ডিএ বাড়লেও ক্ষোভ কমছে না রাজ্য সরকারি কর্মীদের

নতুন বছর থেকে রাজ্য সরকারি কর্মীদের দশ শতাংশ বাড়তি ডিএ দেবে সরকার। তাতেও কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে রাজ্যের কর্মীদের ডিএ-র ফারাক থাকবে ৪৪ শতাংশ। ডিএ কম হওয়ায় ইনক্রিমেন্টও হচ্ছে কম। এ নিয়ে ক্ষুব্ধ রাজ্যের কর্মীরা। তাঁদের দাবি, পে কমিশন গঠনের আগে বকেয়া ডিএ মেটাতে হবে। ক্ষমতায় আসার পর থেকে গত চার বছরে মোট ৩০ শতাংশ ডিএ দিয়েছে তৃণমূল সরকার।  

Updated By: Dec 17, 2015, 01:48 PM IST
 ডিএ বাড়লেও ক্ষোভ কমছে না রাজ্য সরকারি কর্মীদের

ওয়েব ডেস্ক: নতুন বছর থেকে রাজ্য সরকারি কর্মীদের দশ শতাংশ বাড়তি ডিএ দেবে সরকার। তাতেও কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে রাজ্যের কর্মীদের ডিএ-র ফারাক থাকবে ৪৪ শতাংশ। ডিএ কম হওয়ায় ইনক্রিমেন্টও হচ্ছে কম। এ নিয়ে ক্ষুব্ধ রাজ্যের কর্মীরা। তাঁদের দাবি, পে কমিশন গঠনের আগে বকেয়া ডিএ মেটাতে হবে। ক্ষমতায় আসার পর থেকে গত চার বছরে মোট ৩০ শতাংশ ডিএ দিয়েছে তৃণমূল সরকার।  
রাজ্য সরকারের ঘোষিত ডিএ
জানুয়ারি ২০১২            ১০%
জানুয়রি ২০১৩              ৭%
জানুয়ারি ২০১৪             ৬%
জানুয়ারি ২০১৫            ৭%
ঋণের খতিয়ান। ভাঁড়ার শূন্য। তাই ডিএ হচ্ছে না। সরকার এমন যুক্তি দিলেও, কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্যের কর্মীদের ডিএ-র ফারাক দাঁড়িয়েছে ৫৪ শতাংশ। রাজ্য সরকারি কর্মীদের মধ্যে অসন্তোষ যখন তীব্র, তখন ২০১৬-র জানুয়ারি থেকে আরও ১০ শতাংশ ডিএ ঘোষণা করেছে সরকার।
কেন্দ্রীয় কর্মীরা ১১৯ শাতাংশ ডিএ পান। নিয়ম অনুসারে রাজ্য সরকারি কর্মীদেরও একই পরিমাণে ডিএ পাওয়ার কথা। জানুয়ারিতে বাড়তি ১০ শতাংশ মহার্ঘ্য ভাতা হলে ফারাকটা কমে দাঁড়াবে ৪৪ শতাংশ। রাজ্য সরকারি কর্মীদের দাবি, বকেয়া ডিএ-র জন্য ফি বছর ইনক্রিমেন্টও কমে যাচ্ছে।
রাজ্য সরকারি কর্মীর ন্যূনতম বেসিক ৬৬০০ টাকা
হাউস রেন্ট ১৫ %
মহার্ঘ ভাতা ৬৫ %
ফলে যাঁর বেসিক ৬৬০০ টাকা,  তাঁর ক্ষতি হচ্ছে ৩৫৬৪ টাকা
এভাবে দেখলে দেখা যাবে,
বেসিক (টাকা)          ক্ষতির পরিমাণ (টাকা)
১০০০০                      ৫৪০০
২০০০০                      ১০৮০০
৩০০০০                      ১৬২০০
মূল্যবৃদ্ধির কারণে বার্ষিক ৩% ইনক্রিমেন্ট হয়। বেতন কম হওয়ায় কর্মীরা ইনক্রিমেন্টও কম পাচ্ছেন। ন্যূনতম বেসিকের ক্ষেত্রে  ইনক্রিমেন্ট হয় ১৯৮ টাকা। আদতে যা ৩০০ টাকা হওয়ার কথা।
তাই ডিএ বাড়লেও ক্ষোভ কমছে না রাজ্য সরকারি কর্মীদের। তাঁদের দাবি, পে কমিশন গঠনের আগে বকেয়া ডিএ-র পুরোটাই মিটিয়ে দিতে হবে সরকারকে।

.