close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

আলু, পেঁয়াজের দামে রাশ টানতে ব্যবসায়ীদের থেকে লেভি না নেওয়ার সিদ্ধান্ত রাজ্যের

আলু, পেঁয়াজের  দামে রাশ টানতে এবার ব্যবসায়ীদের কাছ থেকে লেভি না নেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রতি ১০০ কেজি আলু ও পেঁয়াজে একটাকা করে লেভি নেয় রাজ্য। সিদ্ধান্ত হয়েছে, ওই দুটি পণ্যে আপাতত কিছুদিন লেভি নেবে না সরকার। এর ফলে সরকারের  ক্ষতি হবে চব্বিশ কোটি টাকা।  গতমাসে আলুর দাম বেঁধে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।  

Updated: Jul 17, 2014, 10:29 PM IST
আলু, পেঁয়াজের দামে রাশ টানতে ব্যবসায়ীদের থেকে লেভি না নেওয়ার সিদ্ধান্ত রাজ্যের

কলকাতা: আলু, পেঁয়াজের  দামে রাশ টানতে এবার ব্যবসায়ীদের কাছ থেকে লেভি না নেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রতি ১০০ কেজি আলু ও পেঁয়াজে একটাকা করে লেভি নেয় রাজ্য। সিদ্ধান্ত হয়েছে, ওই দুটি পণ্যে আপাতত কিছুদিন লেভি নেবে না সরকার। এর ফলে সরকারের  ক্ষতি হবে চব্বিশ কোটি টাকা।  গতমাসে আলুর দাম বেঁধে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।  

রাজ্যের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সংক্রান্ত টাস্কফোর্সের বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ ছিল, খুচরো বাজারে চোদ্দ টাকার বেশি দামে আলু বিক্রি করা যাবে না। কিন্তু  মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও উর্দ্ধমুখী আলুর দামে লাগাম পড়ানো যায়নি।  সব বাজারেই কুড়ি থেকে বাইশ টাকা দরে বিক্রি হচ্ছে আলু। পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দামও।   

বৃহস্পতিবার আলু, পেঁয়াজের দাম নিয়ে মহাকরণে বৈঠকে বসেন কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু, কৃষি বিপণনমন্ত্রী অরুপ রায়, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সেখানেই স্থির হয় আপাতত কিছুদিন আলু ও পেঁয়াজ ব্যবসায়ীদের থেকে লেভি নেবে না সরকার। এর ফলে রাজ্যের বছরে চব্বিশ কোটি টাকা ক্ষতি হবে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ব্যবসায়ীদেরও আলু, পেঁয়াজের  দাম কমাতে হবে।  তবে দাম কতটা কমাতে হবে সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, দার্জিলিং থেকে কলকাতায় ফিরে জিনিসপত্রের দাম কমানো নিয়ে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। সেখানেই ঠিক হতে পারে, এবিষয়ে ব্যবসায়ীদের কী নির্দেশ দেবে রাজ্য সরকার। তবে বৃহস্পতিবার  বৈঠকের পর রাজ্যের তিন মন্ত্রী আলু বা পেঁয়াজের দাম কমানো নিয়ে আশ্বাস দিলেও, প্রতি কেজিতে মাত্র এক পয়সা লেভি ছাড় দিয়ে কীভাবে আলু-পেঁয়াজের দাম কমবে, সেবিষয়ে কোনও সদুত্তর মেলেনি।