'হিন্দুরাষ্ট্র ইজ রেপিস্ট' ব্যানার, 'ভারত মাতা সে আজাদি' স্লোগান বাম পড়ুয়াদের

ভিক্টোরিয়া মেমোরিয়ালের বাইরে উঠল বিতর্কিত স্লোগান।

Updated By: Jan 23, 2020, 08:06 PM IST
'হিন্দুরাষ্ট্র ইজ রেপিস্ট' ব্যানার, 'ভারত মাতা সে আজাদি' স্লোগান বাম পড়ুয়াদের

নিজস্ব প্রতিবেদন: অনেক প্রতিবাদ দেখেছে কলকাতা। এ শহরই স্তব্ধ হয়েছিল বামেদের বিক্ষোভ থেকে বিরোধী নেত্রী মমতার বন্দ্যোপাধ্যায়ের মহাকরণ অভিযানে। সেই শহরের বিক্ষোভের মাঝে উঠল বিতর্কিত স্লোগান। যাদবপুর-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারারা স্লোগান দিলেন, ভারত মাতা সে আজাদি, কাশ্মীর মাঙ্গে আজাদি, অসম মাঙ্গে আজাদি। 'হিন্দুরাষ্ট্র রেপিস্ট' ব্যানার নিয়েও দেখা গেল বিক্ষোভকারীদের। 

বিজেপির রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত ও বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তীর বিরুদ্ধে প্রতিবাদে ভিক্টোরিয়া মেমোরিয়ালে জড়ো হয়েছিল যাদবপুর-সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্রছাত্রীরা। তখন ভিক্টোরিয়া মেমোরিয়ালে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন স্বপন দাশগুপ্ত। ভিতরে ঢোকার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। কিন্তু বাধা দেয় পুলিস। প্রায় ২ ঘণ্টা বাইরে দাঁড়িয়েই বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

ওই বিক্ষোভেই ওঠে বিতর্কিত স্লোগান। বিক্ষোভকারীদের মুখে শোনা গিয়েছে, ভারত মাতা সে আজাদি, কাশ্মীর মাঙ্গে আজাদি, অসম মাঙ্গে আজাদি। চারপাশে ক্যামেরা দেখে কাশ্মীর ও অসমের আজাদির স্লোগান বন্ধ করে দেন পড়ুয়ারা। 

অতিসম্প্রতি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে সিএএ ও এনআরসি-র সমর্থনে অনুষ্ঠানে গিয়েছিলেন স্বপন দাশগুপ্ত। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখায় এসএফআই। প্রায় ৭ ঘণ্টা আটকে থাকেন বিজেপির রাজ্যসভার সাংসদ। তাঁকে নিয়ে খোঁজ নেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার কয়েকদিন পরই হস্টেলে ঢুকে বাম ছাত্রদের মারধরের অভিযোগ উঠে এবিভিপি-র বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার করে এবিভিপি। ঘটনায় ইতিমধ্যেই তদন্ত কমিটি গঠন করেছে বিশ্বভারতী। কমিটির সদস্যদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে এসএফআই। 

আরও পড়ুন- অনুব্রতর মেয়েকে তুলে নিয়ে বিয়ে করে নাতি-নাতনি নিয়ে বাড়ি ফেরার হুমকি, ধৃত ৩ 

  

.