বেনজির! দুই করোনা রোগীর শরীরে সফল পেস মেকার প্রতিস্থাপন কলকাতা মেডিকেলে

দুই মুমূর্ষু রোগীর পেস মেকার বসিয়ে নজির স্থাপন করল কলকাতা মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগ।

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 22, 2020, 11:11 PM IST
বেনজির! দুই করোনা রোগীর শরীরে সফল পেস মেকার প্রতিস্থাপন কলকাতা মেডিকেলে
নিজস্ব চিত্র

তন্ময় প্রামাণিক: করোনায় ফুসফুসের অবস্থা বেহাল হয়েছিলই, তার ওপর আবার দোসর হার্টের সমস্যা। এমনই সঙ্কটজনক অবস্থা থেকে দুই রোগীর চিকিৎসায় সফল হল কলকাতা মেডিক্যাল কলেজ। করোনা পজেটিভ ২ রোগীর দেহের সফলভাবে পেস মেকার প্রতিস্থাপন করল কলকাতা মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগ। একে হার্ট ব্লক তার সঙ্গে করোনা! তবে এমন চূড়ান্ত সময়েও মুহূর্ত সময় নষ্ট করেননি চিকিৎসকরা।

আরও পড়ুন: 'করোনা মানেই একঘরে নয়, অপরাধ নয়, পাশে আছি', দৃষ্টান্ত তৈরি নিউটাউনের আবাসিকদের

তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে দুই মুমূর্ষু রোগীর পেস মেকার বসিয়ে নজির স্থাপন করল কলকাতা মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগ। ৮ জুন , ৯০ শতাংশ হার্ট ব্লক নিয়ে হাসপাতালে আসেন ৭১ বছরের করোনা আক্রান্ত বৃদ্ধ। করোনা মুক্ত হওয়া পর্যন্ত অপেক্ষা করেননি চিকিত্সকরা। চিকিত্সক জয়ন্ত সাহার নেতৃত্বে তাঁর শরীরে বসানো হয় পেসমেকার।

আরও পড়ুনঅনলাইনে পঠনপাঠন হচ্ছে না তেমন, বেতন কমাতে হবে ৫০%, তেঘরিয়া হলি প্লেস স্কুলে বিক্ষোভ

এরপর ১৯ জুন, হার্ট ব্লক নিয়ে হাসপাতালে আসেন ৫৪ বছরের আরও এক করোনা আক্রান্ত রোগী। এ ক্ষেত্রেও কালবিলম্ব করেননি চিকিত্সকরা। ইমরান আহমেদের নেতৃত্বে তার শরীরেও বসানো হয় পেস মেকার। দুজনেই এখন সুস্থ, আপাতত ফলোআপ চিকিৎসা চলছে তাঁদের। হাসপাতাল সূত্রে খবর, একজনকে ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। সপ্তাহ খানেক পরই ছেড়ে দেওয়া হবে আরও একজনকে।

.