নেতাজির ‘জাল’ চিঠি ভিক্টোরিয়ার সংগ্রহশালায়, কিউরেটরকে চিঠি দিলেন সুগত

তিনি অনুরোধ করেছেন, যেন এখনই ঐ জাল চিঠিটি সরিয়ে নেওয়া হয়। 

Updated By: Feb 7, 2021, 02:23 PM IST
নেতাজির ‘জাল’ চিঠি ভিক্টোরিয়ার সংগ্রহশালায়, কিউরেটরকে চিঠি দিলেন সুগত

নিজস্ব প্রতিবেদন- নেতাজির জাল চিঠি নিয়ে তুলকালাম। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে Indian Civil Services থেকে নেতাজির ইস্তফার যে চিঠিটি প্রদর্শিত হচ্ছে, সেটি ভুল। অভিযোগ হাতের লেখা নেতাজির নয়, চিঠিতে বানান ভুল। ১৯২১ সালের ২২ এপ্রিল সিভিল সার্ভিসেসের চাকরি থেকে পদত্যাগ করেন নেতাজি সুভাষচন্দ্র বসু (Subhas Chandra Bose)।সেই সংক্রান্ত যে চিঠিটি ভিক্টোরিয়ার নেতাজি সংগ্রহশালায় স্থান পেয়েছে, সেটি আদ্যন্ত ভুল বলে দাবি করলেন নেতাজির নাতি সুগত বসু (Sugato Bose)।

ইতিহাসবিদ সুগত বসু (নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারম্যান) ভিক্টোরিয়া মেমোরিয়ালের (VMH) কিউরেটর জয়ন্ত সেনগুপ্তকে একটি চিঠি দিয়েছেন। তাতে তিনি অনুরোধ করেছেন, যেন এখনই ঐ জাল চিঠিটি সরিয়ে নেওয়া হয়। ক্ষুব্ধ সুগতবাবু তাঁর চিঠিতে এও জানিয়েছেন যে, নেতাজির (Netaji) লেখা আসল চিঠিটি লন্ডনের ভারতীয় অফিসে সংগৃহীত। সেটা সেখানেই রাখা আছে। ভিক্টোরিয়ায় প্রদর্শিত চিঠিটির হাতের লেখা নেতাজির নয়। চিঠিটিতে ‘servant’ বানানটিও ভুল। ক্ষুব্ধ সুগত বসু আরও জানান, তাঁর মা, নেতাজির ভ্রাতুষ্পুত্র কৃষ্ণা বসুর ‘ইতিহাসের সন্ধানে’ বইয়ে আসল চিঠিটি ছাপানো আছে। তাঁরা লন্ডন থেকে নেতাজির পদত্যাগের চিঠিটি সংগ্রহ করেছিলেন। 

আরও পড়ুন-  শীতরোদ্দুরে নয়, এবছরের আন্তর্জাতিক কলকাতা বইমেলা বর্ষণমুখরিত জুলাইয়ে

‘নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী এসে দেশের অন্যতম সেরা নায়ককে সম্মান দিলেন যে অনুষ্ঠানে, সংগ্রহশালা উদ্বোধন করলেন, তার গবেষণা কি আরও একটু যত্ন নিয়ে করা যেত না? নেতাজিকে সম্মান জানাতে গিয়ে এত বড় ভুল হওয়া একেবারেই মেনে নিতে পারছি না’, জানালেন সুগত বসু। সুগতবাবুর এই চিঠির উত্তরে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের তরফ এখনও কোনও প্রতিক্রিয়া আসেনি।

.