পুজোর আগেই কি খুলবে উল্টোডাঙা ব্রিজ? আশা-আশঙ্কার দোলাচলে পুরমন্ত্রীও

ব্রিজের স্বাস্থ্য পরীক্ষক সংস্থার রিপোর্টের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেএমডিএ-এর ব্রিজ অ্যাডভাইজারি কমিটি। 

Updated By: Sep 12, 2019, 07:40 PM IST
পুজোর আগেই কি খুলবে উল্টোডাঙা ব্রিজ? আশা-আশঙ্কার দোলাচলে পুরমন্ত্রীও

নিজস্ব প্রতিবেদন : বুধবার রাতে শেষ হল উল্টোডাঙ্গা ব্রিজের দ্বিতীয় দফার স্বাস্থ্য পরীক্ষা। ব্রিজের স্বাস্থ্য পরীক্ষক সংস্থার রিপোর্টের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেএমডিএ-এর ব্রিজ অ্যাডভাইজারি কমিটি। 

উল্টোডাঙা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার দায়িত্বে রয়েছে দিল্লির সংস্থা আইটিএল কর্টেক্স। গত ৬ সেপ্টেম্বর থেকে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা শুরু করে সংস্থা। ভারী ওজনের দিয়ে 'লোড টেস্টে'র মাধ্যমে ব্রিজের ভার বহন করার ক্ষমতা খতিয়ে দেখা হয়। বুধবার রাতে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া শেষ হয়। এবার কেএমডিএ-এর ব্রিজ অ্যাডভাইজারি কমিটির কাছে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট জমা দেবে পরীক্ষক সংস্থা। সূত্রের খবর, কেএমডি-এর অ্যাডভাইজারি বোর্ডের কাছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ব্রিজের অবস্থার ব্যাখ্যা করা হবে। সেই রিপোর্ট পর্যালোচনা করেই উল্টোডাঙা ব্রিজের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অ্যাডভাইজারি কমিটি। 

 

চলতি বছর, জুলাই মাসে উল্টোডাঙা ব্রিজের একাংশে ধরা পড়ে ফাটল। এর পরেই তড়িঘড়ি ভিআইপি রোড ও ইএম বাইপাসের সংযোগকারী উড়ালপুলে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। বাইপাস-মুখী লেনে ফাটল নজরে আসার পর ম্যাকিন্টোস বার্ন সংস্থাকে ক্রপ ও বিম লাগানোর দায়িত্ব দেওয়া হয়। সেই সঙ্গে ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার বিষয়েও নড়েচড়ে বসে কেএমডিএ কর্তৃপক্ষ। প্রসঙ্গত, বছর ছয় আগে, ২০১৩ সালে ভেঙে পড়ে উল্টোডাঙা ব্রিজের এই একই অংশ।

আরও পড়ুন: প্রমাণের অভাবে মমতার ওপর হামলার ঘটনায় বেকসুর খালাস লালু আলম

আপাতত একটি লেনেই গাড়ি চলাচল করছে উল্টোডাঙা ব্রিজে। পুজোর আগেই সচল হোক দুটি লেনই, এমনটাই চাইছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে, পুজোর আগেই দুই দিকেই গাড়ি চলাচল সম্ভব কিনা তাই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ব্রিজ অ্যাডভাইজারি কমিটি।