Sasthya Ingit: 'স্বাস্থ্য ইঙ্গিত' পোর্টালের সহযোগিতায় প্রাণ বাঁচল সেরিব্রাল স্ট্রোকে আক্রান্তের

সাধারণভাবে এই ধরনের ক্ষেত্রে অসহায় অবস্থায় দেখতে হত চিকিত্সকদের

Updated By: Apr 16, 2022, 09:16 PM IST
Sasthya Ingit: 'স্বাস্থ্য ইঙ্গিত' পোর্টালের সহযোগিতায় প্রাণ বাঁচল সেরিব্রাল স্ট্রোকে আক্রান্তের

নিজস্ব প্রতিবেদন: সকাল তখন এগারোটা পেরিয়েছে। বারাসাতের নবপল্লী থেকে ৬৫ বছরের কমল পালকে অচৈতন্য অবস্থায় আনা হয় বারাসাত জেলা হাসপাতালে। চিকিত্সকরা বুঝতে পারে এটি সেরিব্রাল স্ট্রোক। সময় নষ্ট না করে হাসপাতাল সুপার ডা সুব্রত মণ্ডলের নির্দেশে সঙ্গে সঙ্গে সিটি স্ক্য়ান করানো হয় রোগীর। সেই সিটিস্ক্যান 'স্বাস্থ্য ইঙ্গিত' অ্য়াপের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয় বাঙ্গুর ইন্সটিটিউট অব নিউরোলজির টেলিমেডিসিন হাবে।

এদিকে, বাঙ্গুরে তত্পর ছিলেন প্রফেসর ডা বিমান কান্তি রায়ের নেতৃত্বে একটি টিম। নির্দেশ দেওয়া হয় থ্রম্বোলাইসিস করার। সঙ্গে সঙ্গেই একটি জীবনদায়ী ইনজেকশন দেওয়া হয় রোগীকে। সেই রোগী এখন বিছানায় বসে কথা বলছেন বাড়ির লোকের সঙ্গে।

সাধারণভাবে এই ধরনের ক্ষেত্রে অসহায় অবস্থায় দেখতে হত চিকিত্সকদের। অথবা রোগীকে পাঠানো হত বাঙ্গুরে। স্বভাবতই সেখানে বেড না পেয়ে রোগীকে নিয়ে আত্মীয়রা ঘুরে বেড়াতেন এখানে সেখানে। কিংবা পক্ষাঘাত বা মৃত্যুকে বরণ করে নিতেন রোগী। তবে এখন টেলি নিউরো মেডিসিন 'স্বাস্থ্য ইঙ্গিত' এর সাহায্যে বারাসাত জেলা হাসপাতালের পরিকাঠামোতেই ৫ জন স্ট্রোকের রোগীকে সুস্থ করে তোলা হয়েছে।

স্ট্রোকে আক্রান্ত রোগীর চিকিত্সা চার ঘণ্টার মধ্যে শুরু করা গেলে বড় বিপদ এড়ানো সম্ভব। কিন্তু অধিকাংশ জেলা হাসপাতালেই স্নায়ুরোগ বিভাগ নেই। এই সমস্যা সমাধানের জন্য চালু করা হয়েছে টেলি নিউরো মেডিসিন পোর্টাল স্বাস্থ্য ইঙ্গিত। এর সঙ্গে জোড়া হয়েছে রাজ্যের ১১ হাসপাতালকে।

আরও পড়ুন-দিল্লিতে বাড়ছে করোনা, একাধিক রাজ্যে ফের লাঘু হতে পারে কোভিড বিধি 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.