টেটে মশা প্রশ্নের জবাবে জয় পরীক্ষার্থীদের

কলকাতা: মশা ম্যালেরিয়ার বাহক রোনাল্ড রস ভারতের কোন শহরে বসে গবেষণা করে এটি আবিষ্কার করেন?

Updated By: Jul 24, 2014, 06:36 PM IST

মশা ম্যালেরিয়ার বাহক। কে কোথায় আবিষ্কার করেছিলেন। প্রশ্ন ছিল ২০১৩ সালের প্রাইমারি টেটে। সঠিক উত্তর দিয়েছিলেন অনেক পরীক্ষার্থী। কিন্তু ভুল উত্তরের পক্ষে সওয়াল করে প্রাথমিক শিক্ষা সংসদ।  শেষ পর্যন্ত মামলা গড়ায় আদালতে। জিতলেন পরীক্ষার্থীরাই।

কলকাতা: মশা ম্যালেরিয়ার বাহক রোনাল্ড রস ভারতের কোন শহরে বসে গবেষণা করে এটি আবিষ্কার করেন? না, কোনও কুইজের প্রশ্ন নয়, ২০১২ সালের প্রাইমারি টেট পরীক্ষার প্রশ্নপত্রে এই প্রশ্নেরই মুখোমুখি হয়েছিলেন পরীক্ষার্থীরা।

চারটি শহরের মধ্যে সঠিক শহরের নামের পাশে টিকচিহ্ন দিতে হবে পরীক্ষার্থীকে। নাম ছিল  কলকাতা, চেন্নাই,এলাহাবাদ ও সেকেন্দ্রাবাদের।  অধিকাংশ পরীক্ষার্থীই টিকচিহ্ন দিয়েছিলেন কলকাতার পাশে।  পরীক্ষার পর প্রাথমিক শিক্ষা সংসদ জানায় কলকাতা নয়, প্রশ্নের সঠিক উত্তর হবে সেকেন্দ্রাবাদ।

বোর্ডের এই উত্তরের বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে মামলা করেন পরীক্ষার্থীরা। বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের এজলাসে ছিল সেই মামলার শুনানি। শুনানির সময় বিচারপতি জানান, সঠিক উত্তর জানার জন্য আদালত ন্যাশনাল লাইব্রেরিরর সহযোগিতা চেয়েছিল।  ন্যাশনাল লাইব্রেরি কর্তৃপক্ষও  জানিয়েছে, ওই প্রশ্নের সঠিক উত্তর হবে কলকাতাই।

আদালতের রায়ের পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে যে সমস্ত পরীক্ষার্থী কলকাতাকেই সঠিক উত্তর হিসাবে বেছে নিয়েছিলেন, তাঁদের নম্বর কি  বাড়ানো হবে? প্রাথমিক শিক্ষা সংসদের সিদ্ধান্ত  জানতে চেয়ে আগামি বৃহস্পতিবার ফের শুনানির দিন ধার্য করেছে আদালত।

.