জল সরবরাহ চালু রেখেেই চলছে টালা ট্যাঙ্কের সংস্কার

যে কাঠের পাটাতনের ওপর দাঁড়িয়ে রয়েছে, তাকে ইস্পাতের করা হবে। প্রতিটি পিলারকে সংস্কার করা হচ্ছে। উন্নত মানের ইস্পাত দিয়ে টালা ট্যাঙ্কের দেওয়াল তৈরি করা হবে। টালা ট্যাঙ্কের মেঝেয় ইস্পাতের নীচে কংক্রিটের সোলিং থাকবে। 

Updated By: Dec 19, 2017, 12:59 PM IST
জল সরবরাহ চালু রেখেেই চলছে টালা ট্যাঙ্কের সংস্কার

নিজস্ব প্রতিনিধি:   পৃথিবীর সবচেয়ে বড় ওভারহেড রিজার্ভার টালা ট্যাঙ্কের সংস্কার। জল বন্ধ না রেখেই মেরামতির কঠিন চ্যালেঞ্জ হাতে নিয়েছে ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি। তিনটি প্রকোষ্ঠে জল ভর্তি থাকবে। একটি প্রকোষ্ঠ খালি করেই চলবে মেরামতি। আশি কোটি টাকার এই প্রকল্পে টালা ট্যাঙ্ক সংস্কার করতে সময় লাগবে ২৮দিন।

১৩০ ফুটের টালা ট্যাঙ্কে একটাই পাইপ রয়েছে। নব্বই লক্ষ গ্যালন জল ধরে এই ট্যাঙ্কে। হাইড্রোলিক সিস্টেমে প্রতিদিন সাড়ে চার কোটি গ্যালন জল ওঠানামা করে। এই ট্যাঙ্ক থেকেই জল সরবরাহ হয় উত্তর, মধ্য কলকাতা। দক্ষিণ কলকাতার ভবানীপুর-রাসবিহারী পর্যন্ত জল সরবরাহ হয় এই ট্যাঙ্ক থেকেই।

আরও পড়ুন: উল্টোডাঙা ব্রিজের কাছে লরির ধাক্কায় ভাঙল হাইটবার

মূলত, যে কাঠের পাটাতনের ওপর দাঁড়িয়ে রয়েছে, তাকে ইস্পাতের করা হবে। প্রতিটি পিলারকে সংস্কার করা হচ্ছে। উন্নত মানের ইস্পাত দিয়ে টালা ট্যাঙ্কের দেওয়াল তৈরি করা হবে। টালা ট্যাঙ্কের মেঝেয় ইস্পাতের নীচে কংক্রিটের সোলিং থাকবে।  ট্যাঙ্কের প্রতি পিলারের সংস্কার হবে, কাঠের পাটাতন ইস্পাতের হবে। ট্যাঙ্কের ছাদের ঢালাই তুলে তাও পুরোপুরি ইস্পাতের করা হবে।

আরও পড়ুন: ২০১৯ সালে তৃণমূলের নেতৃত্বে বিরোধীদের জোট মোদীকে হারাবে, ওরম মনে হয়, খোঁচা শমীকের

২০১৩-য় টালা ট্যাঙ্ক পরিদর্শন করেন খড়্গপুর আইআইটি ও যাদবপুরের বিশেষজ্ঞরা। ট্যাঙ্কের ইস্পাতে ক্ষয় দেখে আমূল সংস্কারের জন্য JNNURM-এর আওতায় টাকা চাওয়া হয়।

কেন্দ্রে সরকার বদলের পর AMRUT প্রকল্পে টাকা অনুমোদন হয়েছে। খরচের ৩৩ শতাংশ দেবে কেন্দ্র, ৫৭ শতাংশ রাজ্য ও ১০ শতাংশ দেবে কলকাতা পুরসভা।  ৪ টি প্রকোষ্ঠর ৩টি চালু রেখে একটি মেরামতি করা হবে। 

.