এই জেলের আসামীরা এখন দুর্গা প্রতিমা গড়তে ব্যস্ত

জেল। আসামী। শব্দগুলো শুনলেই আমাদের প্রথমেই অপরাধের কথা মাথায় আসে। কিন্তু জেলের যে আর এক নাম সংশোধনাগার, তা আমরা ভুলেই যাই। আর সংশোধনাগারে যে কী কী উপায় আসামীদের সংশোধন করা হয়, তা তো বেশিরভাগ মানুষেরই জানা নেই। জেল মানেই কি শুধুই শাস্তি? এবার ধারণাটা পরিবর্তনের সময় এসেছে।

Updated By: Sep 25, 2016, 06:56 PM IST
এই জেলের আসামীরা এখন দুর্গা প্রতিমা গড়তে ব্যস্ত

ওয়েব ডেস্ক: জেল। আসামী। শব্দগুলো শুনলেই আমাদের প্রথমেই অপরাধের কথা মাথায় আসে। কিন্তু জেলের যে আর এক নাম সংশোধনাগার, তা আমরা ভুলেই যাই। আর সংশোধনাগারে যে কী কী উপায় আসামীদের সংশোধন করা হয়, তা তো বেশিরভাগ মানুষেরই জানা নেই। জেল মানেই কি শুধুই শাস্তি? এবার ধারণাটা পরিবর্তনের সময় এসেছে।

দুর্গা পুজো বাঙালীর তথা সমস্ত দেশবাসীর কাছে অন্যতম উত্‌সবের সময়। এই সময়ে সমস্ত মানুষ উত্‌সবের আনন্দে মেতে ওঠেন। তাহলে কেনই বা বঞ্চিত থাকবে জেলবন্দী কয়েদীরা? এই বছর অন্যরকমের আনন্দে মেতে উঠেছে আলিপুর জেলের কয়েদীরা। তাদের হাতে এখন একেবারেই ফুরসত নেই। কারণ, তারা এখন দুর্গা প্রতিমা গড়তে ব্যস্ত। হাতে আর একদম সময় নেই। তাই তাদের ব্যস্ততা এখন আরও বেড়ে গিয়েছে।

আরও পড়ুন ভারতের রাফাল নাকি পাকিস্তানের মার্কিন F16, কোন বিমানের কী ক্ষমতা?

আলিপুর জেল সুপারিনটেন্ডেন্ট স্বরূপ মণ্ডল এই প্রসঙ্গে জানিয়েছেন যে, প্রত্যেক বছর আলিপুর জেল চত্বরে দুর্গা পুজো আয়োজিত হয়। জেলের কয়েদীরাই সমস্ত আয়োজন করে। পুজোর সমস্ত আয়োজন তারাই করে। এবারও তাই হচ্ছে। গতবছর চন্দন চন্দ্র এবং তার দলই দুর্গা প্রতিমা তৈরি করেছিল। খুবই সুন্দর প্রতিমা হয়েছিল। এরপর থেকে তাই তাদের দিয়েই প্রতিমা তৈরির কাজ করানো হচ্ছে।

তিনি আরও জানান, প্রতিমা তৈরির জন্য বন্দীদের আলাদা ওয়ার্ড দেওয়া হয়। প্রতিমা তৈরির যাবতীয় সরঞ্জাম, যেমন, মাটি, খড়, রং, এছাড়া সমস্ত প্রয়োজনীয় সামগ্রী তাদের দেওয়া হয়। চন্দন এবং আরও ৫ আসামী এই কাজে সাহায্য করে। তারা সকাল ৭টা থেকে রাত ২টো পর্যন্ত কাজ করে।

আরও পড়ুন পুজোর আগেই পুজো উদ্বোধন

জেল কর্তৃপক্ষের কাছ থেকে জানা গিয়েছে, চন্দন চন্দ্র পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা। একটি খুনের মামলার অপরাধী। ১০ বছরেরও বেশি সময় ধরে জেলে রয়েছে। কারাগার সংস্কার কর্মসূচীর একটি অনুষ্ঠানে সে প্রতিমা তৈরির আগ্রহ প্রকাশ করে। জেলের বিভিন্ন ওয়ার্কশপে সে তার মূর্তি তৈরির দক্ষতা প্রমাণ করে।

আলিপুর জেলের দুর্গা পুজো অন্যান্য দুর্গা পুজোর থেকে অনেকটাই আলাদা। এবছর তাদের থিমের নাম 'টু অসুরাস' বা দুটি অসুর। যেখানে একটি অসুর মা দুর্গার কাছে বধ হতে দেখা যাচ্ছে এবং অন্য অসুরটিকে দেখা যাচ্ছে তার খারাপ কাজের জন্য অনুশোচিত হতে। জেল কর্তৃপক্ষের মতে, বাজার দরের থেকে অনেক কমে বন্দীরা দুর্গা প্রতিমা তৈরি করছে।

শুধু তাই নয়, আরও একটি প্রতিমা তৈরির অর্ডার পেয়েছে আলিপুর জেলের বন্দীরা। একটি তো আলিপুর জেলের জন্য। আর একটি দক্ষিণ ২৪ পরগনার জয়নগরের নেতাজী সবুজ সংঘ ক্লাবের প্রতিমা। সেখানকার জন্য ডাকের সাজে ১২ ফুটের দুর্গা প্রতিমা তৈরি করছে চন্দন এবং তার দল।

.