Partha Chatterjee Arrest : নজিরবিহীন প্রায় ২৭ ঘণ্টার ম্যারাথন জেরা, কীভাবে মন্ত্রী পার্থকে গ্রেফতার করল ইডি?

Partha Chatterjee Arrest: বিপুল পরিমাণ টাকা অর্পিতা মুখোপাধ্য়ায়ের কাছে টাকা পৌঁছেছিল পার্থ চট্টোপাধ্য়ায়ের মাধ্যমেই। সেই যোগসূত্র পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইডি।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 23, 2022, 11:27 AM IST
Partha Chatterjee Arrest : নজিরবিহীন প্রায় ২৭ ঘণ্টার ম্যারাথন জেরা, কীভাবে মন্ত্রী পার্থকে গ্রেফতার করল ইডি?
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টানা প্রায় ২৭ ঘণ্টার জিজ্ঞাসাবাদ। তারপরই গ্রেফতার পার্থ চট্টোপাধ্য়ায়।

কীভাবে গ্রেফতার পার্থ চট্টোপাধ্যায়?

## শুক্রবার সকালে ঘড়িতে তখন প্রায় ৭টা। আচমকা পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়িতে হানা দেয় ইডি। শুরু হয় জিজ্ঞাসাবাদ। একইসঙ্গে রাজ্যের ১৩ জায়গাতেও তল্লাশি অভিযান চালায় ইডি ও আয়কর দফতর। দিনভর চলে জিজ্ঞাসাবাদ পর্ব। সেই তালিকায় ছিলেন পরেশ অধিকারী থেকে কল্যাণময় গাঙ্গুলি, এসপি সিনহা, বাগদার চন্দন মণ্ডল, মানিক প্রমুখ।

## তল্লাশি অভিযান চলাকালীনই সন্ধ্যা ৮টা ১০ নাগাদ ইডির একটি টুইট। যে টুইটে জানানো হয়, 'পার্থ ঘনিষ্ঠ' অর্পিতা মুখোপাধ্য়ায়ের ডায়মন্ড সিটির ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে ২০ কোটি নগদ। সঙ্গে বিপুল সোনা, বৈদেশিক মুদ্রা ও ২০টি মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে বলে ইডি সূত্রে জানা যায়।

## অর্পিতা মুখোপাধ্য়ায়ের ফ্ল্যাটে পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের খামে নগদ উদ্ধারের পরই নাকতলায় পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়িতে আরও তত্পরতা বাড়ে ইডির। একদিকে ডায়মন্ড সিটির ফ্ল্যাটে আনা হয় টাকা গোনার মেশিন। সেই টাকা গোনার পর দেখা যায়, উদ্ধার হওয়া টাকার পরিমাণ ২০ নয়, ২১ কোটি। 

## অন্যদিকে, রাত দশটা নাগাদ প্রাক্তন শিক্ষামন্ত্রীর আইনজীবীকে ডেকে পাঠায় তদন্তকারী সংস্থা। এরপর রাত সাড়ে ১০টা নাগাদ ফের আরও একজন ইডি আধিকারিক আসেন পার্থ চট্টোপাধ্য়ায়ের নাকতলার বাড়িতে। তাঁর সঙ্গেই আসেন কেন্দ্রীয় বাহিনীর আরও ৫ জওয়ান। 

## রাত প্রায় সোয়া ১২টা, ইডির দফতর থেকে আরও একটি টিম বের হয়। সঙ্গে কেন্দ্রীয় বাহিনী। পার্থ চট্টোপাধ্য়ায়ের নাকতলার বাড়িতে তখন মোট ৯ জনের টিম। যারমধ্যে ইডি অফিসাররা ছাড়াও ছিলেন আয়কর দফতরের আধিকারিকরা। রাতভর পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়িতেই তদন্তকারী অফিসাররা। 

## শুক্রবার রাত ২টো। গ্রেফতারি পরোয়ানা তৈরি। পার্থ চট্টোপাধ্য়ায়ের আইনজীবীকে সই করতে ডাকে ইডি। কিন্তু পরিবারের সদস্যরা ছাড়া অন্য কারও সই করার বিকল্প নেই। তাই আইনজীবী সই করেননি বলে জানা যায় ইডি সূত্রে।

## শনিবার সকাল ৮টা। জিজ্ঞাসাবাদের ২৪ ঘণ্টা পার। পার্থ চট্টোপাধ্য়ায় অসুস্থবোধ করায়, প্রাক্তন শিক্ষামন্ত্রীর বাড়িতে ডাকা হয় চিকিত্সক। ২ জন ডাক্তার বাড়িতে পৌঁছয়। তাঁদের নিয়ে যায় পুলিস।

## সকাল ৯টা ৪৫। টানা প্রায় ২৭ ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর শেষমেশ গ্রেফতার পার্থ চট্টোপাধ্য়ায়। জিজ্ঞাসাবাদে অসঙ্গতি থাকায় গ্রেফতার। নাকতলার বাড়ি থেকে বাজেয়াপ্ত বেশ কিছু নথি। নাকতলার বাড়িতে মোতায়েন করা হল কেন্দ্রীয় বাহিনী।

## শুক্রবার দিনভর নাকতলার দোতলার ঘরেই ছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। শনিবার সকালে তাঁকে নামিয়ে একতলায় বসানো হয়। তারপরই তাঁকে নিজেদের গাড়িতে নিয়ে রওনা দেয় ইডি। 

## এই বিপুল পরিমাণ টাকা অর্পিতা মুখোপাধ্য়ায়ের কাছে টাকা পৌঁছেছিল পার্থ চট্টোপাধ্য়ায়ের মাধ্যমেই। সেই যোগসূত্র পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইডি। এমনকি একাধিকবার অর্পিতা মুখোপাধ্যায়ের সঙ্গে পার্থ চট্টোপাধ্য়ায় বিদেশ সফর করেন বলেও ইডি সূত্রে খবর। ফলে টাকা বিদেশে পাচার হয়েছে কিনা? উঠছে সেই প্রশ্নও।

## আটক করা হয়েছে অর্পিতা মুখোপাধ্যায় ও সুকান্তকেও।

আরও পড়ুন, Who Is Arpita Mukherjee: অখ্যাত অভিনেত্রী থেকে মন্ত্রী-ঘনিষ্ঠ! কে এই অর্পিতা? জানুন...

Arpita Mukherjee, SSC: অর্পিতা-তৃণমূল যোগ নেই: কুণাল, পাল্টা মমতার সঙ্গে ছবি প্রকাশ শুভেন্দুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.