Abhishek Banerjee: রাজনৈতিক প্রতিহিংসা মেটাতে ইডি-সিবিআই #PuppetsofBJP, অভিষেককে তলবে তৃণমূলের বেনজির আক্রমণ

Abhishek Banerjee: বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের সাফ দাবি, 'ইডি-সিবিআই ইউপিএ জমানায় খাঁচাবন্দি তোতা ছিল। কিন্তু এখন স্বাধীন স্বতন্ত্র। আজকে সব তদন্ত চলছে আদালতের নির্দেশে ও আদালতের নজরদারিতে। তাই কারও যদি মনে হয় যে তদন্তপ্রক্রিয়া রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বা রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করছে, তবে তাদের জন্য আদালতের দরজা খোলা আছে। তৃণমূল কংগ্রেস বরং নিজেদের অবস্থান থেকে সরে এসে আইনি মোকাবিলা করুক। '

Updated By: Sep 2, 2022, 12:30 PM IST
Abhishek Banerjee: রাজনৈতিক প্রতিহিংসা মেটাতে ইডি-সিবিআই #PuppetsofBJP, অভিষেককে তলবে তৃণমূলের বেনজির আক্রমণ
নিজস্ব চিত্র

প্রবীর চক্রবর্তী: কয়লাকাণ্ডে ইডির তলব অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। হাজিরা দিতে শুক্রবার সকালে নির্দিষ্ট সময়ের আগেই সিজিও কমপ্লেক্সে পৌঁছে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এদিকে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় এদিন কালীঘাট থেকে ইডি দফতরে রওনা হতেই সরাসরি প্রধানমন্ত্রী মোদীকে উদ্দেশ করে তোপ দাগল তৃণমূল নেতৃত্ব। দলীয় টুইটার হ্যান্ডেল থেকে একাধিক তৃণমূল নেতা-নেত্রী ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় এজেন্সিগুলিকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে ব্যবহার করা হচ্ছে বলে সরব হলেন। কেন্দ্রীয় এজেন্সিকে বিজেপির পুতুল বলে কটাক্ষ করলেন। এমনকি #PuppetsofBJP বলে প্রচারও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তৃণমূলের সমস্ত বিধায়ক, সাংসদ সহ সাংগঠনিক ব্যক্তিরা এই প্রচার করছেন। ইতিমধ্যেই একাধিক মন্ত্রী পোস্ট করেছেন। এককথায় অভিষেকের ইডি অফিসে হাজিরার দিনই বিজেপিকে বেনজির আক্রমণ তৃণমূলের। কেন্দ্রীয় এজেন্সির নিরপেক্ষতা নিয়ে এর আগেও প্রশ্ন তুলেছে তৃণমূল। এবার আবার অভিষেককে ইডির তলব করতেই, গোটাটাই রাজনৈতিক প্রতিহিংসা বলে ফের সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত, দিল্লির পর এবার কলকাতায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করে ইডি। এর আগে ২ বার অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। ২০২১-এর ৬ সেপ্টেম্বর অভিষেককে প্রথমবার জিজ্ঞাসাবাদ করে ইডি। প্রায় ৯ ঘণ্টা ধরে চলে সেই জিজ্ঞাসাবাদ পর্ব। তারপর ২০২২-এর মার্চ মাসে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে ফের দিল্লিতে তলব করা হয় অভিষেক ও রুজিরাকে। এরপরই দিল্লির বদলে কলকাতায় যাতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়, সেই মর্মে প্রথমে দিল্লি হাইকোর্ট ও পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক-রুজিরা। যদিও সেই সময় শুনানির আর্জি গ্রহণ করেনি শীর্ষ আদালত। ফলে ২১ মার্চ ফের ইডির দিল্লি দফতরেই হাজিরা দেন অভিষেক। যদিও গরহাজির থাকেন রুজিরা। এরপর মে মাসে অভিষেক ও রুজিরাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তারপরই এদিন কলকাতায় কয়লাকাণ্ডে অভিষেককে ফের তলব ইডির।

আরও পড়ুন, Abhishek Banerjee: '৪-৫ দিনের মধ্যে কিছু একটা ঘটবে!' কয়লা পাচার মামলায় অভিষেককে তলব ইডির

ইডি সূত্রে খবর, কয়লাকাণ্ডে ধৃতদের জেরা করে ও তদন্তে বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে। অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করে সেই তথ্য-ই তাঁরা যাচাই করে দেখতে চান। যদিও, অভিষেককে ফের নোটিস পাঠানোর সময় থেকেই, এই সবটাই বিজেপির চক্রান্ত বলে সরব হয়েছে তৃণমূল। এমনকি, শুক্রবার বেলা ১১টায় সিজিও কমপ্লেক্সে হাজিরার জন্য অভিষেককে ইডি তলব করতেই, দলীয় সূত্রে জানা যায়, নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময় মেনেই হাজিরা দেবেন অভিষেক। পিছিয়ে আসার কোনও প্রশ্ন-ই নেই। বরং, সাহসের সঙ্গে 'বোল্ডলি' জিজ্ঞাসাবাদের মুখোমুখি হবেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। গোটাটাই যে প্রতিহিংসার রাজনীতি, তাঁদের সঙ্গে রাজনৈতিভাবে পেরে উঠছে না বলেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে বার বার তাঁদের তলব করা হচ্ছে, এটা জনসমক্ষে তুলে ধরা হবে।

যদিও, বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের সাফ দাবি, 'ইডি-সিবিআই ইউপিএ জমানায় খাঁচাবন্দি তোতা ছিল। কিন্তু এখন স্বাধীন স্বতন্ত্র। আজকে সব তদন্ত চলছে আদালতের নির্দেশে ও আদালতের নজরদারিতে। তাই কারও যদি মনে হয় যে তদন্তপ্রক্রিয়া রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বা রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করছে, তবে তাদের জন্য আদালতের দরজা খোলা আছে। তৃণমূল কংগ্রেস বরং নিজেদের অবস্থান থেকে সরে এসে আইনি মোকাবিলা করুক। '

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.