Abhishek Banerjee, Coal Scam: কয়লাকাণ্ডে তলব ইডির, সময়ের আগেই সিজিওতে অভিষেক

Abhishek Banerjee, Coal Scam: ইডি সূত্রে খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করবেন ইডির ৫ জন স্পেশাল অফিসার। অভিষেককে জিজ্ঞাসাবাদ উপলক্ষে দিল্লি থেকে কলকাতায় এসেছে ইডির এই ৫ সদস্যের টিম। যাঁরা প্রত্যেকেই অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর পদমর্যাদার।

Updated By: Sep 2, 2022, 11:28 AM IST
Abhishek Banerjee, Coal Scam: কয়লাকাণ্ডে তলব ইডির, সময়ের আগেই সিজিওতে অভিষেক
অভিষেক বন্দ্যোপাধ্যায়

বিক্রম দাস: সিজিও কমপ্লেক্সে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। ১০টা বেজে ৪৩ মিনিটে সিজিও কমপ্লেক্সে পৌঁছে যায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কালো রঙের সেডান গাড়ি। কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে তলব করেছে ইডি। শুক্রবার বেলা ১১টায় তাঁকে হাজিরা দেওয়ার জন্য নোটিস পাঠায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। নির্দিষ্ট সময়ের আগেই সিজিও কমপ্লেক্সে পৌঁছলেন অভিষেক। ইডি সূত্রে খবর, তাঁকে জিজ্ঞাসাবাদ করবেন ইডির ৫ জন স্পেশাল অফিসার। অভিষেককে জিজ্ঞাসাবাদ উপলক্ষে দিল্লি থেকে কলকাতায় এসেছে ইডির এই ৫ সদস্যের টিম। যাঁরা প্রত্যেকেই অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর পদমর্যাদার বলে জানা যাচ্ছে। অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ উপলক্ষে আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে গোটা সিজিও কমপ্লেক্স জুড়ে।

দিল্লির পর এবার কলকাতায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করে ইডি। এর আগে ২ বার অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। ২০২১-এর ৬ সেপ্টেম্বর অভিষেককে প্রথমবার জিজ্ঞাসাবাদ করে ইডি। প্রায় ৯ ঘণ্টা ধরে চলে সেই জিজ্ঞাসাবাদ পর্ব। তারপর ২০২২-এর মার্চ মাসে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে ফের দিল্লিতে তলব করা হয় অভিষেক ও রুজিরাকে। এরপরই দিল্লির বদলে কলকাতায় যাতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়, সেই মর্মে প্রথমে দিল্লি হাইকোর্ট ও পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক-রুজিরা। যদিও সেই সময় শুনানির আর্জি গ্রহণ করেনি শীর্ষ আদালত। ফলে ২১ মার্চ ফের ইডির দিল্লি দফতরেই হাজিরা দেন অভিষেক। যদিও গরহাজির থাকেন রুজিরা। এরপর মে মাসে অভিষেক ও রুজিরাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।  

প্রসঙ্গত, ইডি সূত্রে খবর, কয়লাকাণ্ডে ধৃতদের জেরা করে ও তদন্তে বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে। অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করে সেই তথ্য-ই তাঁরা যাচাই করে দেখতে চান। তাই অভিষেককে তলব। আর এবার কলকাতাতেই তলব। কয়লা পাচার মামলায় ইডির এই তলব নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ, সোমবার ২৯ অগস্ট মেয়ো রোডে টিএমসিপি-র মেগা সমাবেশ মঞ্চ থেকেই ফের কিছু একটা ঘটার আশঙ্কাপ্রকাশ করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায় নিজে। অভিষেক মঞ্চে দাঁড়িয়ে বলেন, '২১ জুলাই আমাদের সমাবেশ হল। ২২ জুলাই পার্থ চট্টোপাধ্য়ায়ের বাড়িতে ইডি পাঠিয়ে দেওয়া হল। এই যে আজকে এত বড় সমাবেশ, লিখে রাখুন, ৪-৫ দিনের মধ্যে আবার কিছু একটা ঘটবে! দিল্লিতে বসে বসে এখানে ইডি-সিবিআই লাগিয়েছে।' 

আরও পড়ুন, সময় মতো গোরুপাচার নিয়ে মুখ খুলব, সব বলব : কেষ্ট

একই সুরে টিএমসিপির সভামঞ্চ থেকে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও বলেন, 'পঞ্চায়েত ভোটের আগে জেলে ভরার চক্রান্ত চলছে। ফিরহাদ হাকিম, অভিষেক বন্দ্যোপাধ্য়ায়, অরূপ বিশ্বাস, মলয় ঘটক, চন্দ্রিমা ভট্টাচার্য সবাইকে গ্রেফতারির চক্রান্ত চলছে।' যদিও ইডির দাবি, ২৮ অগাস্ট-ই অভিষেককে নোটিস পাঠানো হয় ২ সেপ্টেম্বর সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার জন্য। অন্যদিকে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের শ্যালিকা মেনকা গম্ভীবরকেও তলব করেছে ইডি। তাঁকেও কয়লা পাচায় মামলাতেই তলব করা হয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর মেনকা গম্ভীরকে দিল্লির ইডি অফিসে হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে নোটিসে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.