সংগঠনের হাল ফেরাতে সোমবার বৈঠকে তৃণমূলের কোর কমিটি

কঠিন পরিস্থিতিতে দলীয় সংগঠনের হাল ফের নিজের হাতে নিতে উদ্যোগী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসছেন তিনি। তার আগে আগামিকাল বৈঠকে বসবে দলের কোর কমিটি।

Updated By: Jun 29, 2012, 10:55 PM IST

কঠিন পরিস্থিতিতে দলীয় সংগঠনের হাল ফের নিজের হাতে নিতে উদ্যোগী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসছেন তিনি। তার আগে আগামিকাল বৈঠকে বসবে দলের কোর কমিটি। দুটি বৈঠকেই, সাম্প্রতিক একাধিক সমস্যা থেকে মুক্তির উপায় খোঁজার চেষ্টার করা হবে বলে দলীয় সূত্রে খবর।    
মুখ্যমন্ত্রী হওয়ার পর গত একবছরে দলীয় সংগঠন নিয়ে বিশেষ মাথা ঘামাননি মমতা বন্দ্যোপাধ্যায়। সাংসদ ও রেলমন্ত্রী মুকুল রায়ের হাতেই ছিল  দলীয় সংগঠন দেখভালের ভার। কিন্তু, সাম্প্রতিক নানা ঘটনায়, কঠিন চ্যালেঞ্জের সামনে পড়েছে দল ও সরকার। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের পর সিঙ্গুর নিয়ে এখনও সমাধান সূত্র হাতড়ে বেড়াচ্ছে সরকার। সিঙ্গুর পরিস্থিতির মোকাবিলা আদালতের পথে নাকি রাস্তায় নেমে, কীভাবে করা হবে তা নিয়ে দলের মধ্যেই দ্বিমত রয়েছে। কৃষিজমি রক্ষা কমিটিকে সক্রিয় করার কথা বলছেন দলের কেউ কেউ। নতুন করে অশান্তির বাতাবরণ পাহাড়েও। জিটিএ-তে মৌজা অন্তর্ভুক্তি নিয়ে শ্যামল সেন কমিটির রিপোর্টে নাখুশ মোর্চা, ক্রমাগত চাপসৃষ্টি করছে সরকারের ওপর। ডুয়ার্সে আদিবাসী বিকাশ পরিষদের নেতৃত্বে জয়েন্ট অ্যাকশন কমিটিও পাল্টা সুর চড়িয়েছে।
কেন্দ্রীয় সরকারের সঙ্গে সম্পর্ক নিয়েও রয়েছে জটিলতা। রাষ্ট্রপতি নির্বাচন থেকে শুরু করে আর্থিক প্যাকেজের দাবি। একাধিক ইস্যুতে কেন্দ্র রাজ্য সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। কেন্দ্রীয় সরকারের একাধিক নীতিরও সমালোচনা করেছে তৃণমূল। সরকারে থেকেই কীভাবে কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে সরব হওয়া সম্ভব তা নিয়ে প্রশ্ন তুলছে দলেরই একাংশ। সমস্যা রয়েছে দলের অন্দরেও। জেলায় জেলায় তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের খবর মিলছে। অপরাধের বিভিন্ন ঘটনায় জড়িয়ে পড়ছে তৃণমূলের নেতাকর্মীদের নাম। এই পরিস্থিতিতে দল ও প্রশাসনকে একই পথে পরিচালনা করতে সোমবার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে দলের সমস্ত নির্বাচিত জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে শনিবার বৈঠক করবে দলের কোর কমিটি। দুই বৈঠকে সাম্প্রতিক সমস্যাগুলি ছাড়াও ২১ জুলাইয়ের ব্রিগেড সমাবেশের প্রস্তুতি ও পঞ্চায়েত ভোটে দলীয় রণনীতি নিয়ে আলোচনা হবে।
 

.