অস্বাভাবিক কিছু নেই! সম্পত্তি মামলায় 'সুপ্রিম' স্বস্তি তৃণমূলের

২০১১ সালে ভোটের সময় শাসকদলের নেতা-মন্ত্রীরা সম্পত্তির যে খতিয়ান দিয়েছিল, ২০১৬ সালে দেখা যায় তাঁদের সম্পত্তির পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। সেই হলফনামাকে হাতিয়ার করেই, তারপর তাঁদের সম্পত্তির খতিয়ান খতিয়ে দেখতে দায়ের হয় জনস্বার্থ মামলা।

Updated By: Sep 29, 2022, 06:34 PM IST
অস্বাভাবিক কিছু নেই! সম্পত্তি মামলায় 'সুপ্রিম' স্বস্তি তৃণমূলের

জ্যোতির্ময় কর্মকার: পুজোর মুখে স্বস্তি তৃণমূলের। সুপ্রিম কোর্টে খারিজ তৃণমূল নেতাদের সম্পত্তি মামলায় ইডিকে পার্টি করতে কলকাতা হাইকোর্টের নির্দেশ। শীর্ষ আদালতের স্পষ্ট পর্যবেক্ষণ এটাই যে, ১৯ তৃণমূল নেতার সম্পত্তি বৃদ্ধিতে অস্বাভাবিক কিছু পাওয়া যায়নি। তৃণমূল নেতা সুহান মুখোপাধ্য়ায়ের আইনজীবী এদিন সুপ্রিম কোর্টে সওয়াল করেন, নির্বাচনের সময় মনোনয়নপত্রেই তাঁরা তাঁদের এই সম্পত্তির কথা উল্লেখ করেছিলেন। ইডি সেটা আয়কর দফতরে পাঠায়। কিন্তু কোনও অস্বচ্ছতা পাওয়া যায়নি।

কীভাবে বাড়ছে শাসকদলের নেতা-মন্ত্রীদের সম্পত্তি? এই মর্মে ২০১৭ সালে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। মামলা দায়ের করেছিলেন জনৈক বিপ্লব কুমার চৌধুরী নামে এক ব্যক্তি। সেই মামলাতেই ইডি-কে পার্টি করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। জানা গিয়েছে, ২০১১ সালে ভোটের সময় শাসকদলের নেতা-মন্ত্রীরা সম্পত্তির যে খতিয়ান দিয়েছিল, ২০১৬ সালে দেখা যায় তাঁদের সম্পত্তির পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। সেই হলফনামাকে হাতিয়ার করেই, তারপর তাঁদের সম্পত্তির খতিয়ান খতিয়ে দেখতে দায়ের হয় জনস্বার্থ মামলা। কে কে আছেন এই ১৯ জন নেতা-মন্ত্রীর তালিকায়? তালিকায় আছেন ফিরহাদ হাকিম, জ্যোতিপ্রিয় মল্লিক, মলয় ঘটক, গৌতম দেব, অরূপ রায়, শিউলি সাহা, ব্রাত্য বসু, শোভন চট্টোপাধ্য়ায়, অর্জুন সিং, ইকবাল আহমেদ, স্বর্ণকমল সাহা, জাভেদ আহমেদ খান, অমিত কুমার মিত্র, আব্দুর রজ্জাক মোল্লা, রাজীব বন্দ্যোপাধ্য়ায় ও সবস্যাচী দত্ত, বিমান বন্দ্যোপাধ্য়ায়। তালিকায় নাম ছিল সুব্রত মুখোপাধ্য়ায় ও সাধন পান্ডেরও। তবে দুজনেই প্রয়াত।

আরও পড়ুন, Abhishek Banerjee: এক 'গুলি'তে বিপাকে, অভিষেককে আদালতে টেনে নিয়ে গেলেন সুকান্ত!

তৃণমূল বিধায়ক স্বর্ণকমল সাহা এই মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।  তিনি আবেদন জানান, এটা নিয়ে একটা জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে চলছে। বিষয়টি সুপ্রিম কোর্ট দেখুক। যার পরিপ্রেক্ষিতে আগেই সুপ্রিম কোর্ট জানায় যে, তৃণমূল নেতাদের সম্পত্তি মামলা আর শুনতে পারবে না কলকাতা হাইকোর্ট। মামলাটি এবার শুনবে সুপ্রিম কোর্ট। হাইকোর্টে চলা তৃণমূল নেতাদের সম্পত্তি মামলায় স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালত। এরপরই এদিন শুনানির পর তৃণমূল নেতাদের সম্পত্তি মামলায় ইডিকে পার্টি করতে কলকাতা হাইকোর্টের নির্দেশ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। অন্যদিকে, ফিরহাদ হাকিম বলেন, রাজনৈতিক ফায়দার জন্য এই মামলা। যদিও বিজেপি নেতা শমীক ভট্টাচার্য দাবি করেন, একদিন পর্দা উঠবে। সেদিন সত্যিটা বেরিয়ে যাবে।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.