TMC At Rajghat: কেন্দ্রের কাছে বকেয়া ১৬ হাজার কোটি, গান্ধী জয়ন্তীতে দিল্লিতে তৃণমূল

TMC At Rajghat: কেন্দ্রের কাছে বকেয়া ১৬ হাজার কোটি, গান্ধী জয়ন্তীতে দিল্লিতে তৃণমূল শশী পাঁজা আরও বলেন, গত একুশে জুলাই একটি কর্মসূচির কথা ঘোষণা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। উনি বলেছিলেন বকেয়া আদায়ে দিল্লিতে একটি কর্মসূচি হবে। ওই সভায় মমতা বন্দ্যোপাধ্য়ায়ও বলেছিলেন, এই বঞ্চনার প্রতিবাদ দরকার।

Updated By: Sep 16, 2023, 06:23 PM IST
TMC At Rajghat: কেন্দ্রের কাছে বকেয়া ১৬ হাজার কোটি, গান্ধী জয়ন্তীতে দিল্লিতে তৃণমূল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূলের নবজোয়ার কর্মসূচিতে গিয়ে বারবারই অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন রাজ্যের বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্র। সেই টাকা আদায়ের জন্য দিল্লিতে গিয়ে আন্দোলন করা হবে। এবার কীভাবে সেই আন্দোলন হবে তা আজ সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন মন্ত্রী শশী পাঁজা ও প্রদীপ মজুমদার। দিল্লিতে কর্মসূচি করার অনুমতি মেলেনি তাই অন্যভাবেই সেই কর্মসূচি হবে বলে জানালেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

আরও  পড়ুন-প্রাক্তন বনাম বর্তমান! দুই অধ্যক্ষের লড়াইয়ে ক্রমশ জটিল আর জি কর-জট...

শনিবার সাংবাদিক সম্মেলনে মন্ত্রী শশী পাঁজা বলেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে মনরোগার অর্থ বন্ধ করে দিয়েছে কেন্দ্র। একশো দিনের কাজ, গ্রামীণ কাজ, পেনশন যোজনা, গ্রাম সড়ক যোজনার কাজ, বাংলার আবাস যোজনার কাজের টাকা আটকে রয়েছে। ওইসব প্রকল্পের মোট ১৬ হাজার কোটি টাকা থেকে রাজ্য বঞ্চিত। সেই টাকার ২০২২ সালে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী। তার পরেই আমাদের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সাংসদরা গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য। কিন্তু কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দেখা করেননি। আমরা দেখছি ২০২১ সালে যারা বিধানসভা নির্বাচনে হেরে গিয়েছেন তার প্রতিশোধ নিচ্ছেন। এবারও পঞ্চায়েত নির্বাচনের আগে নবজোয়ার যাত্রা হল। সেখানে গ্রামের মানুষজন বলছেন তাদের কাজ সব বন্ধ হয়ে গিয়েছে।

শশী পাঁজা আরও বলেন, গত একুশে জুলাই একটি কর্মসূচির কথা ঘোষণা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। উনি বলেছিলেন বকেয়া আদায়ে দিল্লিতে একটি কর্মসূচি হবে। ওই সভায় মমতা বন্দ্যোপাধ্য়ায়ও বলেছিলেন, এই বঞ্চনার প্রতিবাদ দরকার। সেই লক্ষ্য দিল্লিতে একটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে।  

দিল্লিতে ওই কর্মসূচি নিয়ে চন্দ্রিম ভট্টাচার্য বলেন, আগামী ২ অক্টোবর মহাত্মাগান্ধীর জন্মদিন। ওইদিন আমরা দিল্লি যাব। রাজ্যের প্রতি যে বঞ্চনা তার বিরুদ্ধে আমরা প্রতিবাদ কর্মসূচি পালন করব। সেই কর্মসূচির জন্য আমাদের অনুমতি দেয়নি দিল্লি পুলিস। আপনারা জানেন দিল্লি পুলিসকে নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় সরকার। ফলে অনুমতি না দেওয়ার ব্যাপারে কেন্দ্রের যে একটা অঙ্গুলীহেলন রয়েছে তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু বাংলার মানুষের প্রতিবাদ যে দিল্লির মাটিতে পৌঁছব তা নিয়েও কোনও সন্দেহ নেই। তাই আঘামী ২ অক্টোবর আমারা দিল্লি যাচ্ছি। মহাত্মাগান্ধীর জন্মদিনে আমরা রাজঘাটে তাঁকে শ্রদ্ধা জানাব। যে টিম  ওখানে আমাদের যাবে সেখানে আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী থাকবেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ও থাকবেন। এছাড়াও দলের বিধায়ক, সাংসদ, সভাধিপতি ও পঞ্চায়েত সমিতির যারা সভাধিপতি রয়েছেন তারা থাকবেন। পরদিন কেন্দ্রীয় গ্রামোন্নয়ণ মন্ত্রী গিরিরাজ সিংয়ের কাছে আমরা আমাদের প্রতিবাদ পৌঁছে দিতে চাই। এর জন্য সময় চেয়ে আজই আমরা তাঁর কাছে চিঠি পাঠিয়েছি। ওই চিঠিতে রাজ্যের পরিস্থিতি নিয়ে বিস্তারিত বলা হয়েছে। আমরা আশা করি প্রতিবাদ জানাবার যে পদ্ধতি তা মনে রেখে কেন্দ্রীয় মন্ত্রী নিশ্চয় সময় দেবেন।

অন্যদিকে, রাজ্যের মন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, মনরেগায় রাজ্যের বকেয়া প্রাপ্য ২৮৭৬ কোটি টাকা, গ্রামীণ আবাস যোজনায় বকেয়া ৩৭৩১ কোটি টাকা। সবেমিলিয়ে ৬ হাজার কোটির বেশি টাকা বাকী রয়েছে। বাবরবার বলার পরও ৪৮ দফা তারা কেন্দ্রীয় দল পাঠিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.