WB assembly election 2021: নন্দীগ্রাম কাণ্ডের পর সতর্ক কমিশন, VIP নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ভাবনা

জেলাশাসক ও পুলিস সুপারদের সঙ্গে বৈঠক মুখ্য নির্বাচনী আধিকারিকের।

Reported By: সুতপা সেন | Updated By: Mar 13, 2021, 08:07 PM IST
WB assembly election 2021: নন্দীগ্রাম কাণ্ডের পর সতর্ক কমিশন, VIP নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ভাবনা

নিজস্ব প্রতিবেদন:  'নন্দীগ্রাম কাণ্ডের যেন পুনরাবৃত্তি না হয়'। জেলাশাসক (DM) ও পুলিস সুপারদের (SP) সতর্ক থাকার নির্দেশ দিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (CEO) আরিফ আফতাব। এমনকী, এবার থেকে প্রচারের সময়ে স্টার ক্যাম্পেনার (Star Campaigner) ও ভিআইপিদের (VIP) নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনীকেও ব্যবহার করা হতে পারে বলে সূত্রের খবর।

হাতে আর বেশি সময় নেই। প্রথম দফায় নির্বাচনের মনোনয়ন পর্ব ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। এখন দ্বিতীয় দফায় যেসব কেন্দ্রে ভোট হবে, সেইসব কেন্দ্রের প্রার্থীদের মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া চলছে। এবার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ দফায় নজিরবিহীনভাবে মোতায়েন থাকবে  ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) চোট পাওয়ার পর আরও তৎপর নির্বাচন কমিশন।

আরও পড়ুন: দুর্ঘটনাই, Mamata-র উপরে হামলার প্রমাণ নেই, Election Commission-এ রিপোর্ট দুবের

এদিন জরুরি ভিত্তিতে ভিডিও কনফারেন্সে জেলাশাসক (DM) ও পুলিস সুপারদের (SP) সঙ্গে বৈঠক করে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (CEO) আরিফ আফতাব। বৈঠকে হাজির ছিলেন সমস্ত জেলার জেলাশাসক ও পুলিস সুপাররা। সূত্রের খবর, বৈঠকে সামগ্রিকভাবে ভোটের প্রস্তুতি ও মনোনয়ন নিয়ে যেমন আলোচনা হয়, তেমনি প্রচার চলাকালীন বিভিন্ন দলের স্টার ক্য়াম্পেনার (Star Campaigner) ও মুখ্যমন্ত্রী (CM), প্রধানমন্ত্রীর (PM) মতো ভিআইপিদের (VIP) নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয় জেলাশাসক ও পুলিস সুপারদের। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের স্পষ্ট নির্দেশ, 'নন্দীগ্রামের মতো ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়'।

আরও পড়ুন: West Bengal Assembly Election: নন্দীগ্রামকাণ্ডে পুলিস সুপারের কাছে আরও বিস্তারিত রিপোর্ট তলব কমিশনের

প্রসঙ্গত, স্কুটিনিতে মনোনয়ন বাতিল হওয়ার পর কমিশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছিল পুরুলিয়ার জয়পুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার। তাঁর মনোনয়ন গ্রহণের নির্দেশ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। এরপর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে পাল্টা মামলা করে কমিশন। সেই মামলার প্রেক্ষিতে সিঙ্গল বেঞ্চের রায় খারিজ হয়ে ডিভিশন বেঞ্চ কমিশনের সিদ্ধান্তই বহাল রাখে।  জেলাশাসকদের ও আয়-ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষকদের মুখ্য নির্বাচনী আধিকারিকের নির্দেশ,  'স্কুটিনির ক্ষেত্রে আরও উদার হতে হবে। প্রতিটি মনোনয়নপত্র খুঁটিয়ে পড়ুন। বাতিল করার আগে সতর্ক হোন'।

.