'নিরপেক্ষ থাকবেন না', Deputy Election Commissioner-কে অপসারণের দাবি TMC-র

নির্বাচন কমিশনে ইতিমধ্যেই চিঠি দিয়েছেন সাংসদ ডেরেক ও'ব্রায়েন।

Updated By: Mar 4, 2021, 04:46 PM IST
'নিরপেক্ষ থাকবেন না', Deputy Election Commissioner-কে অপসারণের দাবি TMC-র

নিজস্ব প্রতিবেদন: ভোটের (WB Assembly Election 2021) মুখে এবার খোদ উপ নির্বাচন কমিশনার (Deputy Election Commissioner) সুদীপ জৈনকে অপসারণের দাবি তুলল তৃণমূল (TMC)। নির্বাচন কমিশনে ইতিমধ্যেই চিঠি দিয়েছেন সাংসদ ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। একথা জানিয়ে সাংবাদিক সম্মেলনে সৌগত রায় (Sougata Roy) স্পষ্টতই বললেন,  'সুদীপ জৈন নিরপেক্ষ থাকবেন বলে মনে করে না তৃণমূল। তিনি দায়িত্বে থাকলে অবাধ নির্বাচন হবে না'।

একুশের বিধানসভা ভোর্টের নির্ঘণ্ট ঘোষণার পরেই বাংলায় ৮ দফায় ভোটগ্রহণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর কথায়, 'কাকে সুবিধা করে দেওয়ার জন্য ৮ দফায় নির্বাচন? নির্বাচন কমিশন রাজ্যকে সুবিচার না দিলে কোথায় যাবে জনগণ? বিজেপির নির্দেশেই এটা করা হয়েছে'। এর সপ্তাহ খানেক বাদে রাজ্যে যখন প্রথম দফায় নির্বাচনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে, ঠিক তখনই উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে অপসারণের দাবি তুলল তৃণমূল(TMC)।

আরও পড়ুন: Suvendu-র চ্যালেঞ্জের জবাব Mamata-র, শুধু নন্দীগ্রামেই লড়বেন নেত্রী

এদিন তৃণমূল ভবনে সাংবাদিক সম্মেলনে সাংসদ সৌগত রায় (Sougata Roy) বলেন,  'লোকসভা ভোটের সময়ে কুইক রেসপন্স টিমের প্রধান পদে সিআরপিএফ (CRPF) আধিকারিককে বসানোর সিদ্ধান্ত নেন সুদীপ জৈন। যা সংবিধান বিরোধী, নির্বাচন কমিশনের এই অধিকার নেই। কিন্তু সুদীপ জৈনের বিরুদ্ধে ব্যবস্থা নেননি অমিত শাহ। পরে নির্বাচন কমিশনে ওই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন'। তাঁর সাফ কথা, 'সুদীপ জৈন নিরপেক্ষ থাকবেন বলে মনে করে না তৃণমূল। তিনি দায়িত্ব থাকলে অবাধ নির্বাচন হবে না। তাই উপ নির্বাচন কমিশনারকে অপসারণের দাবি জানিয়েছে তৃণমূল'।

আরও পড়ুন: তৃণমূলে যোগ দিলেন Aditi Munshi, এবার কি প্রার্থীও?

প্রসঙ্গত, নির্ঘণ্ট ঘোষণার আগে ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে ২ দফায় বাংলায় এসেছিলেন উপ নির্বাচন কমিশনার (Deputy Election Commissioner ) সুদীপ জৈন। বৈঠক করেছিলেন জেলাশাসক (DM), পুলিস সুপার (SP)-সহ প্রশাসনিক আধিকারিকদের সঙ্গেও। এমনকী, রাজ্যে যখন কমিশনের ফুলবেঞ্চ এসেছিল, তখনও তাদের সঙ্গে ছিলেন সুদীপ জৈন।

.