WB assembly election 2021: তৃণমূলের প্রচার এবার ভিডিয়োগেমে; মোদী-অমিত শাহ'র 'বাধা' পেরিয়ে 'কার্টুন-মমতা' জয়ী তৃতীয়বারও

শেষে মমতার কার্টুন ইমেজ ঢুকে পড়ে একটি লালবাড়িতে।

Updated By: Mar 23, 2021, 03:20 PM IST
WB assembly election 2021: তৃণমূলের প্রচার এবার ভিডিয়োগেমে; মোদী-অমিত শাহ'র 'বাধা' পেরিয়ে 'কার্টুন-মমতা' জয়ী তৃতীয়বারও
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ভিডিয়োগেমের আবহ-শব্দটা মনে আছে? খুব চেনা সেই শব্দটা কোথায় যেন হারিয়ে গিয়েছিল। কিন্তু কে জানত, সেই শব্দ আবার এই ভোটবঙ্গে শাসকশিবিরের অন্যতম টিউন হয়েই ফিরবে?

ছোটবেলায় কখনও ভিডিয়ো গেম ঘাঁটাঘাঁটি করেনি, এমন শৈশব খুব কম বাচ্চারই। কিন্তু বড় বয়সেও ভিডিয়ো গেমে 'এনগেজ' থাকাটা খুব বেশি দেখা যায় না। কিন্তু সম্ভবত সেই ছবিও খুব সহজেই লভ্য হবে। সৌজন্য বাংলার তৃণমূল কংগ্রেস। 

ভোটবাংলার আবহে ভোটপ্রচারের লক্ষ্যে একটি ভিডিয়োগেম আনল তৃণমূল (tmc)। যেখানে মুখ্য চরিত্র স্বাভাবিকভাবেই মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)।

গেম খুললে প্রথমেই 'বাংলা নিজের মেয়েকেই চায়' ব্যানার। তার পরে 'বাংলায় পরিবর্তন আনলেন' থেকে ছোটা শুরু 'কার্টুন-মমতা'র। মমতা বন্দ্যোপাধ্যায়ের কার্টুন, যা আসলে একটি ভিডিয়ো-ইমেজ, সেটি তার নিকট-সামনের নানা বাধা পেরিয়ে আরও দূর লক্ষ্যের দিকে ছুটছে।

আরও পড়ুন: WB assembly election 2021 : '৩০টা ভোট হলেই মেশিন ২ বার অন-অফ করে নেবেন', পারায় EVM-এর পাঠ মমতার

তবে ভিডিয়োটির উপরে তিনটে পঙক্তি রচিত: 

বাংলায় উন্নয়নের দিশা দেখাচ্ছে কে?
মমতা বন্দ্যোপাধ্যায় আবার কে!

বাংলার ঐতিহ্য, সংস্কৃতি রক্ষা করছে কে?
মমতা বন্দ্যোপাধ্যায় আবার কে!

তাইতো বলি, এবার খেলায় জিতবে কে?
মমতা বন্দ্যোপাধ্যায় আবার কে!

এখানেই 'খেলা'র আবহ তৈরি করে দেওয়া। তারপর তো ভিডিয়ো 'অন' করলেই মমতার ইমেজ এবং 'খেলা হবে'।

 

প্রথম থেকে 'গেম'টি ক্রোনোলজিক্যালি মোটামুটি এরকম: 'দু'বারের জন্য মুখ্যমন্ত্রী'র একটা চলমান স্লাইড, চলেছে কার্টুন; 'মাওবাদী জুলুম' নিকেশ করে সেই কার্টুন এবার মোদী-অমিত শাহ জোড়া ফলার আক্রমণের সামনে। কিন্তু তা-ও অবলীলায় অতিক্রম করে নিজের লক্ষ্যে ছুটছে চলমান শাড়ি-হাওয়াইচটি। রয়েছে 'খেলা হবে'। শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে তৃণমূল সরকারের বিভিন্ন প্রকল্পের কথা এসেছে। দিদি-কার্টুন এগিয়ে চলেছে। নাগরিক উন্নয়নের একটা পর্যায় আছে। তার পরে খাদ্যসাথী, রেশনের প্রসঙ্গ। আরও আরও উন্নয়নের আশ্বাস, প্রতিশ্রুতি। গোটা পথটায় পাহাড়, সেতু পথবিচ্ছেদ ইত্যাদি নানা বাধা। সেই সব বাধা শেষে দিয়ে মমতা-ইমেজ একটি প্রতীকী লালভবনের মধ্যে ঢুকে যাচ্ছে। তার আগে অবশ্য আছে 'বাংলা নিজের মেয়েকেই চায়' ব্যানার।

যদিও নবান্নের রং নীলসাদা। তবে ভিডিয়োগেমে যে-বাড়িতে মমতা-কার্টুন ঢুকে পড়ে সেটা লাল মহাকরণের মতো দেখতে। কিন্তু রং যা-ই হোক, তা ক্ষমতা প্রতিষ্ঠার সঙ্কেত। যা বলে, দু'টি টার্ম পেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আবার সফল ভাবে তৃতীয় টার্মের লক্ষ্যে। 

আরও পড়ুন:  WB Assembly Election LIVE: বড় ফুলের টাকা নেবেন, ছোট ফুলে ভোট দেবেন: অভিষেক

.